বাণিজ্যযুদ্ধে যুক্তরাষ্ট্র-চীন

আপডেট: 02:15:37 02/04/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে শুরু হয়ে গেল বাণিজ্যযুদ্ধ।
মার্চ থেকে বিদেশি স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্কহার বৃদ্ধি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর পাল্টা হিসেবে যুক্তরাষ্ট্র থেকে আমদানি হয় এমন ১২৮টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ পর্যন্ত শুল্ক আরোপ করেছে চীন। এর মধ্যে রয়েছে শূকরের মাংস ও মদ। আজ সোমবার থেকেই এ নির্দেশ কার্যকর হবে। এর ফলে যুক্তরাষ্ট্র থেকে চীনে আমদানি হয় এমন ৩০০ কোটি ডলারের বাণিজ্যের ওপর প্রভাব পড়বে।
বেইজিং বলেছে, যুক্তরাষ্ট্র নতুন করে শুল্ক আরোপের ফলে চীনা স্বার্থের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে ও চীনা স্বার্থ রক্ষা, সমতা আনতে এ উদ্যোগ গ্রহণ করেছে বেইজিং।
এর আগে চীন বলেছিল, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধে যাবে না। তবে যদি এমন কোনো কাজ করা হয়, যার জন্য অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে চীন বসে থাকবে না।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেছেন, বাণিজ্যিক যুদ্ধ ভালো জিনিস। এ যুদ্ধে জয়ী হওয়া যুক্তরাষ্ট্রের জন্য সহজ হওয়া উচিত।
ওয়াশিংটন থেকে বিবিসির সাংবাদিক ক্রিস বাকলার বলছেন, চীনা আরো কয়েক শত কোটি ডলারের আমদানির ওপর শুল্ক বসানোর পরিকল্পনা রয়েছে মার্কিন কর্তৃপক্ষের। তারা এমন পরিকল্পনার কথা ঘোষণা করেছে এরই মধ্যে। তাদের মতে, চীনে অসুস্থ বাণিজ্যিক চর্চা চলছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো।
সূত্র : বিবিসি, মানবজমিন

আরও পড়ুন