ব্যর্থতা বিশ্লেষণ মাহমুদউল্লাহর

আপডেট: 06:23:35 09/03/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ব্যর্থতার ছায়াটা বাংলাদেশের ওপর থেকে যাচ্ছেই না। নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ভারত হেসেখেলেই হারিয়েছে বাংলাদেশকে। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে ভালো একটা শুরুর কথা বলেছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ। সে শুরু তো পাওয়া গেলই না, উল্টো বড় পরাজয়ে দুঃসহ একটা সূচনায় ত্রিদেশীয় সিরিজ শুরু করল টাইগাররা। পরাজয়ে বোলারদের চেয়ে অবশ্য ব্যাটসম্যানদের দায়টাই বেশি দেখছেন দলনায়ক।
নিজেদের ইনিংসে বাংলাদেশ স্কোরকার্ডে রান তুলেছে মোটে ১৩৯। চার এসেছে সব মিলিয়ে ১২টা আর ছক্কা তিনটি। তবে বাংলাদেশ পিছিয়ে গেছে বলপ্রতি রান তুলতে না পারায়। ১২০ বলের মধ্যে মাহমুদউল্লাহরা রান পাননি ৬৮ বলে। অধিনায়কের মতে, সে কারণেই চাপে পড়ে ব্যাটসম্যানরা বিলিয়ে দিয়ে এসেছেন নিজেদের উইকেট।
ভারতের কাছে ছয় উইকেটে হেরে ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে দেখা মিলেছিল মাহমুদউল্লাহর। ডট বলের দোষে দুষ্ট তিনি নিজেও। অবশ্য দলের অন্যান্য ব্যাটসম্যানসহ নিজের ব্যর্থতা ঢাকার চেষ্টা করেননি দলপতি, ‘আমরা বোধহয় ৫০টিরও বেশি ডট বল খেলেছি। আর এমনটা হলে ব্যাটসম্যানদের ওপর চাপ পড়ে যায়। আমি নিজেও সাতটা বলে কোনো রান পাইনি এবং বাজেভাবে আউট হয়েছি। চার-ছয়ের সঙ্গে যদি সমানতালে দৌড়েও রান নেওয়া যায়, তবে ব্যাটসম্যানরা স্বাভাবিক খেলাটা খেলতে পারে। শুধু বাউন্ডারির ওপর নির্ভর করে খেললে ব্যাপারটা কঠিন হয়ে যায়।’
টি-টোয়েন্টিতে ভালো শুরুর পরে হঠাৎ ছন্দপতনটা যেন বাংলাদেশ দলের অভ্যাসে পরিণত হয়ে গেছে। মাঝের ওভারে রান না আসার আক্ষেপে পুড়ছেন মাহমুদউল্লাহ। প্রেমাদাসার সংবাদ সম্মেলন কক্ষে অধিনায়ক বলেছেন, ‘মাঝের ওভারগুলোতে বরাবরই আমরা খেই হারিয়ে ফেলছি। বাউন্ডারি যখন আসছে না, তখন আমরা এক বা দুইগুলোও ঠিকঠাক নিতে পারছি না। সঙ্গে উইকেটও বিলিয়ে দিয়ে আসছি। এমন উইকেটে এমন পরাজয়ের পর আমি ব্যাটসম্যানদেরই দায় দেবো।’
প্রথম ম্যাচটাকে অতীতের নৌকায় ফেলে আপাতত ভাসিয়ে দেওয়া যাক। বাংলাদেশের ধ্যান-জ্ঞানটা থাকুক স্বাগতিকদের বিপক্ষের ম্যাচটা নিয়ে। শনিবার সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে মাহমুদউল্লাহর দল।
সূত্র : এনটিভি