ভবদহের বিল সেচে বোরো ধান চাষের উদ্যোগ

আপডেট: 06:13:04 06/12/2017



img

অভয়নগর (যশোর) থেকে : ভবদহ অঞ্চলের একটি বিল সেচে বোরো ধান চাষের উদ্যোগ নিয়েছেন এলাকার কৃষক। বুধবার পায়রা দামোখালী বিলে ২২টি শ্যালো পাম্প লাগিয়ে সেচ কাজ উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান নূরুল হক মোল্যা।
জলাবদ্ধতার দরুণ আসন্ন মৌসুমে ভবদহের বিস্তীর্ণ বিল অঞ্চলে বোরো ধান চাষে অনিশ্চয়তা দেখা দিয়েছে। গত বছর ভয়াবহ জলাবদ্ধতার কারণে অধিকাংশ বিলে ধান চাষ করা সম্ভব হয়নি। ফলে এলাকায় দেখা দিয়েছে খাদ্যাভাব। পানি সরাতে না পারলে ভবদহের অধিকাংশ বিলে এ বছরও বোরো আবাদ সম্ভব না। যে কারণে কৃষকেরা উদ্বিগ্ন।
এমন অবস্থায় চাষিরা সমবায় ভিত্তিতে বিল সেচে বোরো আবাদের সিন্ধান্ত নিয়েছেন। পায়রা ইউনিয়নের পায়রা, বারান্দি, ভবানিপুর, দামোখালী, দত্তগাতী ও চোমরডাঙ্গা গ্রামের কৃষক তাদের গ্রাম-সংলগ্ন দেড় হাজার একর আয়তনের একটি বিল সেচে বোরো ধান আবাদের উদ্যোগ নিয়েছেন। বুধবার সকালে ওই সেচ প্রকল্প উদ্বোধন করেন অভয়নগর উপজেলা চেয়ারম্যান নূরুল হক মোল্যা।
এ সময়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ইমাদ উদ্দিন গাজী, পায়রা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বিশ্বাস, চলিশিয়া ইউপি চেয়ারম্যান নাদির হোসেন মোল্যা, বিএম মাহতাব উদ্দিন, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা খলিলুর রহমান প্রমুখ।
সেচ প্রকল্পের সাধারণ সম্পাদক বিএম মাহতাব উদ্দিন বলেন, ‘পলি জমে শ্রী ও হরি নদী নাব্য হারানোর কারণে ভবদহ অঞ্চলে প্রতিবছর জলাবদ্ধতা দেখা দিচ্ছে। গত বছর থেকে জলাবদ্ধতা প্রকট আকার নিয়েছে। যে কারণে ফসল ফলানো সম্ভব হচ্ছে না। তাই এ বছর আমরা বিলে শ্যালো পাম্প লাগিয়ে পানি সেচে বোরো ধান চাষের উদ্যোগ নিয়েছি। এ জন্য প্রায় ২২ লাখ টাকা খরচ হবে। এলাকার কৃষকেরা এ ব্যয়ভার বহন করবে।’
তিনি এ ব্যাপারে সরকারি সহায়তা প্রত্যাশা করেন।
তিনি ভবদহ জলাবদ্ধতার স্থায়ী সমাধানের জন্য দ্রুত টিআরএম প্রকল্প চালু, আমডাঙ্গা খাল সংস্কার এবং বিএডিসির মাধ্যমে বিল সেচে ধান চাষ করার উপযোগী করার দাবি করেন।
ভবদহ পানি নিস্কাশন সংগ্রাম কমিটির নেতা মাসুদ হাসান জানান, পায়রার বিল সেচে ধান চাষ করার উপযোগী আছে। তাই তারা এ উদ্যোগ গ্রহণ করেছেন। কিন্তু বিলকপালিয়া, বিলকেদারিয়া, সুজতপুর বিল, বোকড় বিলে এখনো অনেক পানি জমে রয়েছে। ওই সমস্ত বিল সেচে শুকানো সম্ভব না। তাই সেখানে ধান চাষ হওয়ার সম্ভাবনা নেই।

আরও পড়ুন