ভারতকে হারিয়ে শ্রীলঙ্কার দারুণ সূচনা

আপডেট: 01:56:46 07/03/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের উদ্বোধনী ম্যাচে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল ভারত। তবে স্বাগতিক শ্রীলঙ্কা ম্যাচটা জিতে নিয়েছে রেকর্ড গড়েই। সিরিজের প্রথম ম্যাচে চান্দিমালের দল জিতেছে পাঁচ উইকেটে।
রণসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে এর আগে এত রান তাড়া করে কোনো দল জেতেনি। গত বছর সেপ্টেম্বরে এই ভারত লঙ্কানদের ১৭০ রানের সংগ্রহ টপকে গিয়ে করেছিল ১৭৪ রান। বছর না গড়াতেই ঘরের মাঠের রেকর্ডটা ঘরেই রেখে দিল স্বাগতিকরা।
কলম্বোতে প্রথমে ব্যাট করা অতিথিদের সংগ্রহ ছিল ৫ উইকেট হারিয়ে ১৭৪ রান। ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা পাঁচ উইকেট আর ৯ বল হাতে রেখেই টপকে যায় ভারতের সংগ্রহ।
প্রেমাদাসা মাঠে সন্ধ্যায় টস জিতে দিনেশ চান্দিমাল ভারতকে পাঠিয়েছিলেন ব্যাটিংয়ে। ইনিংসের প্রথম ওভারেই অধিনায়ক রোহিত শর্মাকে হারিয়ে বিপাকে পড়ে ভারত। সেই বিপর্যয় আরো ভয়ানক হয় পরের ওভারেই সুরেশ রায়না সাজঘরে ফিরে গেলে।
আরেক উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান অবশ্য সে চাপ সামলে নিয়েছিলেন দারুণ ফর্মে থাকা মনিশ পান্ডেকে সঙ্গে নিয়ে। তৃতীয় উইকেট জুটিতে এ দুজনের ৯৫ রান সফরকারীদের ফিরিয়ে আনে ম্যাচে। ৩৫ বলে ৩৭ রান করে দলকে নিরাপদ স্থানে রেখে ফিরে যান পান্ডে।
ধাওয়ান অবশ্য একপাশে ছিলেন অবিচল। টি-টোয়েন্টিতে নিজের পঞ্চম অর্ধশতক তুলে হাঁটছিলেন প্রথম শতকের দিকে। তবে শতক থেকে মাত্র ১০ রান দূরে থাকতে গুনাথিলাকার স্পিনে আউট হন এই বাঁহাতি ব্যাটসম্যান। সাজঘরের পথ ধরার আগে ৪৯ বলে দলের বিপর্যয়ে একাই বুক চিতিয়ে লড়েছেন ৯০ রানে ইনিংস খেলে। সমান ছয়টি করে চার আর ছয়ে নিজের ইনিংস সাজিয়েছেন ধাওয়ান। স্বাগতিকদের হয়ে দুষ্মুন্থ চামিরা তুলে নেন দুই উইকেট।
জবাব দিতে নেমে কুশল মেন্ডিস দ্রুত ফিরলেও নিদাহাস ট্রফি দিয়েই ফের দলে ফেরা আরেক কুশলের ব্যাট স্বস্তিতেই রাখে স্বাগতিকদের। দ্বিতীয় উইকেট জুটিতে দানুশকা গুনাথিলাকার সঙ্গে জুটি বেঁধে কুশল পেরেরা ৫৮ রান তোলেন স্কোরবোর্ডে। গুনাথিলাকা ১৯ রানে ফিরেছেন উনাদকাটের শিকার হয়ে।
চোটের কারণে এই কিছু দিনে আগে বাংলাদেশ সফরের শুরুতেই দেশে ফিরে যাওয়া পেরেরা তুলে নেন ক্যারিয়ারের অষ্টম টি-টোয়েন্টি অর্ধশতক। ৩৭ বলে ছয় চার আর চার ছক্কায় এই বাঁহাতির ঝুলিতে এসেছে ৬৬ রানের দারুণ একটি ইনিংস। তাই সহজেই দল পৌঁছে যায় জয়ের বন্দরে।
চার হাঁকিয়ে দলকে জয়ে এনে দেয়া থিসারা পেরেরা। মাত্র ১০ বল খেলে ২২ রানে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন। ভারতের হয়ে ওয়াশিংটন সুন্দর আর যুবেন্দ্র চাহাল শিকার করেন দুটি করে উইকেট।
ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন কুশল পেরেরা। বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ২০ ওভারে ১৭৪/৫ (ধাওয়ান ৯০, পান্ডে ৩৭, প্যান্ট ২৩*, কার্তিক ১৩*, রায়না ১, রোহিত ০। চামিরা ৩৩/২, ফার্নান্দো ৩৮/১, মেন্ডিস ২১/১, গুনাথিলাকা ১৬/১)
শ্রীলঙ্কা : ১৮.৩ ওভারে ১৭৫/৫ (পেরেরা ৬৬, থিসারা ২২*, গুনাথিলাকা ১৯, থারাঙ্গা ১৭, শানাকা ১৫*, চান্দিমাল ১৪, মেন্ডিস ১১। সুন্দর ২৮/২, চাহাল ৩৭/২, উনাদকাট ৩৫/১)
ফল : শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ : কুশল পেরেরা
সূত্র : এনটিভি

আরও পড়ুন