ভারতে ভেঙে পড়লো মিগ-২৭

আপডেট: 08:14:56 31/03/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : ভারতে আবার ভেঙে পড়ল দেশটির ‘বায়ুসেনা’র মিগ যুদ্ধবিমান।
আজ রোববার সকালে রাজস্থান রাজ্যের সিরোহিতে ভেঙে পড়ে মিগ-২৭ ইউপিজি বিমান। এদিন রাজ্যের যোধপুর থেকে প্রতিদিনের মতো রুটিন অভিযানের জন্য আকাশে উড়েছিল যুদ্ধবিমানটি।
যোধপুর থেকে ১৮০ কিলোমিটার দূরে সিরোহি জেলায় শেওগঞ্জের কাছে গোদানায় ভেঙে পড়ে বিমানটি। এক আসনের এই যুদ্ধবিমানের পাইলট বেঁচে রয়েছেন কি না, তা জানা যায়নি।
হামলায় দক্ষ মিগ-২৭ যুদ্ধবিমানগুলো ১৯৮০-এর দশকের শুরুতেই ভারতীয় বায়ুসেনার বহরে যোগ হয়। ১৯৯৯ সালে কারগিল যুদ্ধে ব্যাপকহারে ব্যবহৃত হয়েছিল এই যুদ্ধবিমান।
প্রায় কয়েক দশকের পুরনো হওয়ায় হামেশাই দুর্ঘটনার শিকার হয় রাশিয়া থেকে আমদানিকৃত এগুলো। বহু যুদ্ধের সাক্ষী এই মিগ সিরিজের বিমানগুলো বর্তমানে ভারতীয় বায়ুসেনার পাইলটদের প্রশিক্ষণের জন্যই ব্যবহার হয়ে থাকে। লাগাতার দুর্ঘটনার কবলে পড়ার জন্য বেশ কিছু পাইলটের মৃত্যুও হয়েছে। সে কারণে ভারতের প্রতিরক্ষা মহলে মিগ যুদ্ধবিমানকে ব্যাঙ্গ করে বলা হয় উড়ন্ত কফিন।
দিন কয়েক আগে রাজস্থানের বিকানেরে দুর্ঘটনার কবলে পড়ে একটি মিগ-২১ যুদ্ধবিমান। ভারত-পাকিস্তান সীমান্তের খুব কাছে ভেঙে পড়ে বিমানটি। দুর্ঘটনার অল্প কিছুক্ষণ আগে অবশ্য প্যারাস্যুটের সাহায্যে বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছিলেন পাইলট।
বায়ুসেনার ঘাঁটি থেকে ওড়ার কিছুক্ষণ পরই মাঝ-আকাশে মিগ-২১টিতে আগুন লেগে যায়। বিকানেরের একটি এলাকায় ভেঙে পড়ে বিমানটি। এর আগে গত ফ্রেরুয়ারিতে কাশ্মীরের বুদগাম জেলায় ধানক্ষেতে বায়ুসেনার একটি যুদ্ধবিমান ভেঙে পড়ে। দুর্ঘটনায় মারা গিয়েছিলেন দুই পাইলটসহ বায়ুসেনার চার কর্মকর্তা। প্রাণ যায় এক স্থানীয় বাসিন্দারও।
সূত্র : এনটিভি

আরও পড়ুন