ভারত সরকারের ক্ষতিপূরণ পেলেন ভিকটিম

আপডেট: 07:46:30 28/06/2016



img

স্টাফ রিপোর্টার : পাচারের শিকার ভারতফেরত বাংলাদেশি এক নারীকে দুই লাখ ৬০ হাজার টাকা ক্ষতিপূরণ দিয়েছে সে দেশের সরকার। বেসরকারি সংস্থা রাইটস যশোর ওই নারীকে প্রায় দুই বছর আগে দেশে ফিরিয়ে আনে।
মঙ্গলবার যশোরের জেলা প্রশাসকের কার্যালয়ে ভিকটিম ও তার পরিবারের হাতে এই টাকা তুলে দেন জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর। এসময় যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবীর এবং রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয়কৃষ্ণ মল্লিক উপস্থিত ছিলেন।
বিনয়কৃষ্ণ মল্লিক জানান, যশোরের ঝিকরগাছা উপজেলার ওই নারীকে চাকরির লোভ দেখিয়ে কয়েক বছর আগে ভারতে নিয়ে যায় পাচারকারীরা। ভারতের বেসরকারি সংস্থা ‘জাস্টিস অ্যান্ড কেয়ার’ তাকে উদ্ধার করে শেল্টারহোমে রাখে। এ ব্যাপারে মুম্বাই আদালতে একটি মামলাও হয়।
তিনি জানান, প্রায় দুই বছর আগে রাইটস যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সহযোগিতায় ওই নারীকে দেশে ফিরিয়ে আনে। এরই মধ্যে আদালতের নির্দেশে ভারত সরকার ভিকটিমকে দুই লাখ ৬০ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদানের সিদ্ধান্ত নেয়।
‘সম্প্রতি ভারত সরকারের ওই টাকা রাইটস যশোরের কাছে এসে পৌঁছায়। মঙ্গলবার বেলা দুইটার দিকে জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর তার দপ্তরে ওই টাকা ভিকটিম ও তার পরিবারের হাতে তুলে দেন।’
ক্ষতিপূরণের অর্থ হস্তান্তরকালে জেলা প্রশাসক এই টাকা আয়বর্ধক কাজে ব্যবহারের আহ্বান জানান। জেলা প্রশাসক এসময় ভিকটিমকে তার বিয়ের যাবতীয় খরচ নির্বাহের প্রতিশ্রুতিও দেন।

আরও পড়ুন