মংলায় বিষাক্ত গ্যাসে চীনা নাগরিকসহ দু'জনের মৃত্যু

আপডেট: 05:38:30 07/08/2016



img

খুলনা অফিস : একটি সিমেন্ট ফ্যাক্টরির পুরনো পন্টুনের ভেতরে ঢুকে বিষাক্ত গ্যাসে চীনের এক নাগরিকসহ দুজন মারা গেছেন। রোববার দুপুরে বাগেরহাটের মংলায় বসুন্ধরা গ্রুপের মেঘনা সিমেন্ট ফ্যাক্টরিতে এ ঘটনা ঘটে।
নিহত ব্যক্তিরা হলেন চীনা নাগরিক জ্যাং হংগু ও কারখানাটির শ্রমিক মো. মাসুদ।
ফ্যাক্টরিটির মহাব্যবস্থাপক অবসরপ্রাপ্ত মেজর শাকির আহমেদ জানান, মেঘনা সিমেন্ট ফ্যাক্টরির ব্যবহৃত একটি পুরনো পন্টুন বিক্রির জন্য সম্প্রতি নিলাম বিজ্ঞপ্তি দেওয়া হয়। ওই পন্টুনটি দেখার জন্য চীনা নাগরিক জ্যাং হংগু দুপুরে ফ্যাক্টরির চার শ্রমিককে নিয়ে সেখানে যান। এ সময় জ্যাং পন্টুনের নহোল খুলে ভেতরে ঢোকেন। টর্চলাইটের সাহায্যে ভালোভাবে ঘুরে ঘুরে পন্টুন দেখার সময় ভেতরে তৈরি হওয়া একধরনের গ্যাসের বিষক্রিয়ায় পড়ে যান তিনি। সে সময় মাথা ফেটে রক্তক্ষরণ হতে থাকে জ্যাংয়ের। তাকে উদ্ধারের জন্য ফ্যাক্টরির শ্রমিক মো. মাসুদ (৩৫) ম্যানহোল দিয়ে ভেতরে ঢুকলে তিনিও বিষাক্ত গ্যাসে মারা যান।
ওই দুজনকে পন্টুনের ভেতর থেকে উদ্ধার করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন সাইদুর রহমান ও বেল্লাল নামে দুই শ্রমিক।
মংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ লুৎফুর রহমান জানান, আহত দুই শ্রমিককে মংলা বন্দর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আর নিহতদের লাশের ময়নাতদন্তের জন্য দুপুরেই বাগেরহাট সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ।
নিহত চীনা নাগরিক জ্যাং পদ্মা সেতুর নদীশাসন প্রকল্পে কাজ করতেন বলে জানিয়েছেন ওসি। নিহত শ্রমিক মাসুদের বাড়ি বাগেরহাটের রামপাল উপজেলার ঝনঝনিয়া গ্রামে।

আরও পড়ুন