মণিরামপুরে চালবাজারে জরিমানা, রাস্তা অবরোধ

আপডেট: 03:34:50 06/03/2018



img

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মণিরামপুরে চালের বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে পাঁচ ব্যবসায়ীকে ১৬ হাজার টাকা জরিমানা করেছেন।
মঙ্গলবার দুপুর একটায় নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ অভিযান চালিয়ে এই জরিমানা আদায় করেন। এসময় থানার এসআই তোবারক আলী ও সার্ভেয়ার আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।
সার্ভেয়ার আব্দুল মান্নান জানান, পাটজাত পণ্য বাদ দিয়ে প্লাস্টিকের বস্তা ব্যবহার করায় চালবাজারের ব্যবসায়ী আরিফুল ইসলাম ও মতিয়ার রহমানকে পাঁচ হাজার টাকা করে এবং কামরুল ইসলাম, মারুফ হোসেন ও তরুণ কুণ্ডুকে দুই হাজার করে মোট ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এদিকে, পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ আদালত পরিচালনা করে জরিমানা করার প্রতিবাদে চাল ব্যবসায়ীরা দোকান বন্ধ রেখে উপজেলা ভূমি অফিসের সামনে প্রধান সড়ক অবরোধ করেন। পরে তারা রাস্তা ছেড়ে চালপট্টিতে এসে প্রতিবাদ সমাবেশ করেন। জরিমানার টাকা ফেরত না পাওয়া পর্যন্ত তারা দোকান বন্ধ রাখবেন বলে সমাবেশে ঘোষণা দেন।
সমাবেশে চালবাজারের ব্যবসায়ী নেতা সাঈদ, আশরাফ আলী, মতিয়ার রহমান বক্তব্য রাখেন।
ব্যবসায়ী নেতা সাঈদ বলেন, 'অন্যান্যবার আদালত পরিচালনার আগে প্লাস্টিকের বস্তা ব্যবহার না করার জন্য মাইকিং করা হতো, আমাদের চিঠি দেওয়া হতো। এখন চাল আসছে ভারত থেকে। তারা প্লাস্টিকের বস্তায় চাল দিচ্ছে। তাছাড়া মন্ত্রীও বলেছেন, প্লাস্টিকের বস্তা ব্যবহার করা যাবে। সেই অনুযায়ী আমরা ওই বস্তা ব্যবহার করছি। জরিমানার টাকা ফেরত না দেওয়া পর্যন্ত আমরা দোকান খুলবো না।'
সমাবেশ শেষে ব্যবসায়ী নেতারা নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদের সঙ্গে দেখা করেন।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ বলেন, 'আজ জাতীয় পাট দিবস। সেই উপলক্ষে অভিযান চলেছে। ব্যবসায়ীদের সাথে কথা হয়েছে। তারা দোকান খুলে দেওয়ার আশ্বাস দিয়েছেন। আগামী একমাসের মধ্যে তারা প্লাস্টিকের বস্তা ছেড়ে পাটের বস্তা ব্যবহার করা শুরু করবেন বলে জানিয়েছেন।'
জরিমানার টাকা ফেরত দেওয়ার সুযোগ নেই বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।