মধুমতি থেকে বালি উঠানোর প্রতিবাদ এলাকাবাসীর

আপডেট: 08:39:33 09/06/2018



img

নড়াইল প্রতিনিধি : নড়াইলের নড়াগাতি থানার জয়নগর ইউনিয়নের চরশুকতাইল ও চরজয়নগর এলাকায় ড্রেজার দিয়ে মধুমতি নদী থেকে বালি উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে চরশুকতাইল এলাকায় মধুমতি নদীপাড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। একই দাবিতে বিক্ষোভ মিছিলও করেন তারা।
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন জয়নগর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আলাউদ্দিন চৌধুরী, এক নম্বর ওয়ার্ডের সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বকুল শেখ, নাসির শেখ, মনিরুল শেখ, মঞ্জু বেগম প্রমুখ।
তারা বলেন, প্রায় তিন মাস ধরে ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন করায় নড়াইলের চরশুকতাইল ও চরজয়নগর এলাকায় মধুমতি নদীতে ভাঙন দেখা দিয়েছে। অব্যাহত ভাঙনে ফসলসহ প্রায় ২০ একর কৃষি জমি নদীগর্ভে চলে গেছে। এখন ওই এলাকার ৩০০ বাড়িঘর নদী ভাঙনের হুমকিতে রয়েছে।
ক্ষতিগ্রস্তদের অভিযোগ, গোপালগঞ্জের পিটু মোল্যা ও ফারুক সরদার নামে দুই ব্যক্তি তিনটি ড্রেজার মেশিন দিয়ে নড়াইলের চরশুকতাইল ও চরজয়নগর এলাকায় মধুমতি নদী থেকে বালি কেটে বিক্রি করছেন। এতে কৃষিজমি নদীগর্ভে চলে যাচ্ছে। এখনই বালি উঠানো বন্ধ না করলে এ এলাকার অনেক বাড়িঘরও নদীগর্ভে চলে যাবে বলে তারা আশংকা প্রকাশ করেন।
এদিকে, যোগাযোগ করা হলে অভিযুক্ত পিটু মোল্যা বলেন, ‘জিল্লুর রহমান নদী থেকে বালি কাটছেন। আমরা তা কিনে নিচ্ছি।’
আর জিল্লুর রহমান বলেন, খাসমহল থেকে নিয়মনীতি মেনে বালি কাটা হচ্ছে।
এতে কৃষিজমি নদীগর্ভে চলে যাচ্ছে, বাড়িঘরও হুমকির মুখে রয়েছে; এ পরিস্থিতিতে বালি উঠানো বন্ধ করবেন কিনা- এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান জিল্লুর রহমান।

আরও পড়ুন