মন্ত্রীর স্বাক্ষর জাল, মংলা বন্দরের প্রকৌশলী চাকরিচ্যুত

আপডেট: 02:53:10 15/07/2016



img

খুলনা অফিস : প্রতারণা ও নৌমন্ত্রীর স্বাক্ষর জাল করার অভিযোগে মংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী (নৌ) সোহেল রানাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে।
বৃহস্পতিবার মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল রিয়াজউদ্দীন আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুতির কথা জানানো হয়।
মংলা বন্দর নৌ প্রকৌশল বিভাগ সূত্র জানায়, গত বছরের ১ সেপ্টেম্বর সহকারী প্রকৌশলী সোহেল রানা বন্দর কর্তৃপক্ষের কাছে তার বিরুদ্ধে উত্থাপিত অনিয়মের তদন্ত থেকে অব্যাহতি চেয়ে এবং সপদে (সহকারী প্রকৌশলী) সদ্যপ্রাপ্ত পদোন্নতি বহাল রাখার আবেদন করেন। আবেদনটিতে নৌমন্ত্রীর সুপারিশসহ স্বাক্ষর ছিল।
যাতে লেখা ছিল ‘অব্যাহতি প্রদানপূর্বক নির্ধারিত পদে পদায়নের ব্যবস্থা নিন’। বন্দর কর্তৃপক্ষের সন্দেহ হলে তারা ওই স্বাক্ষর ও সুপারিশের বিষয়ে নিশ্চিত হতে আবেদনটি নৌমন্ত্রণালয়ে পাঠান। পরে মন্ত্রণালয় থেকে পাঠানো ফিরতি চিঠিতে ‘দাখিল করা আবেদনে লিখিত সুপারিশসহ স্বাক্ষরটি মন্ত্রীর নয়’ বলে জানানো হয়। এর প্রেক্ষিতে বন্দর কর্তৃপক্ষ ২০১৫ সালের ১৯ নভেম্বর সোহেল রানাকে সাময়িক বরখাস্তের আদেশ জারি এবং বিভাগীয় মামলা (৩১/২০১৫) রুজু করেন।
বৃহস্পতিবার এক আদেশে সহকারী প্রকৌশলী (নৌ) সোহেল রানাকে ‘মংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী প্রবিধিমালা, ১৯৯১ এর ৪০(১)(খ)(ই) নং উপ-বিধি’ মোতাবেক চাকরি থেকে অপসারণ করে বিভাগীয় মামলাটি নিষ্পত্তি করা হয়।

আরও পড়ুন