মাগুরায় ডোঙাবাইচ, ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা

আপডেট: 06:51:35 21/04/2018



img
img

মাগুরা প্রতিনিধি : বাংলা নববর্ষবরণ উপলক্ষে মাগুরার নিজনান্দুয়ালী গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল গ্রামবাংলার ঐতিহ্যবাহী ডোঙাবাইচ, চাড়িবাইচ, ঘুড়ি উড়ানো, বালিশ লড়াই প্রতিযোগিতা, মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
পৌরসভার সাত নম্বর ওয়ার্ড যুব কমিটির আয়োজনে শুক্র ও শনিবার অনুষ্ঠিত এ প্রতিযোগিতা উদ্বোধন করেন মাগুরা পৌরসভার মেয়র খুরশীদ হায়দার টুটুল। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মকবুল হাসান মাকুল, আঠারোখাদা ইউপি চেয়ারম্যান সঞ্জীবন বিশ্বাস, পৌরসভার সাত নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাকিবুল হাসান তুহিন প্রমুখ।
প্রতিযোগিতায় ডোঙাবাইচে ২০ জন, চাড়িবাইচে দশজন এবং ঘুড়ি উড়ানোয় ৫০ জন অংশ নেন। এ প্রতিযোগিতা দেখতে নবগঙ্গা নদীর দুই পাড়ে হাজার হাজার দর্শক উপস্থিত হন। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।
আয়োজক সাকিবুল হাসান তুহিন জানান, গ্রামবাংলার এ সব ঐতিহ্যবাহী খেলাধুলা এক সময় খুব জনপ্রিয় ছিল। সময়ের আবর্তনে তা আজ হারিয়ে যেতে বসেছে। নতুন প্রজন্মের কাছে এই খেলাধুলাকে পরিচয় করিয়ে দিতেই মূলত এ আয়োজন।
প্রতিযোগিতা দেখতে আসা নিজনান্দুয়ালী গ্রামের আকরাম শেখ জানান, ছোটবেলায় নবগঙ্গা নদীতে প্রতি বছর নিয়মিতভাবে এসব প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। এখন আর আগের মতো এ ধরনের খেলাধুলা হয় না বললেই চলে। নতুন করে খেলা দেখতে পেরে খুবই ভালো লাগলো।

আরও পড়ুন