মাদরাসার নিজস্ব উদ্যোগে উপবৃত্তি

আপডেট: 03:07:55 10/08/2017



img

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মণিরামপুরের ধলিগাতী-সুন্দলপুর আলিম মাদরাসার এবতেদায়ি শাখার শিক্ষার্থী ঝরে পড়া রোধে নতুন উদ্যোগ নিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ।
প্রাইমারি স্কুলের মতো মাদরাসার এবতেদায়ি শাখায় শিক্ষার্থীরা উপবৃত্তি না পাওয়ায় মাদরাসা শিক্ষার প্রতি শিক্ষার্থী ও অভিভাবকদের আকৃষ্ট করতে এই উদ্যোগ নেওয়া। প্রতিষ্ঠানে এই সংক্রান্ত ফান্ড না থাকলেও শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে একটি অংশ কেটে নিয়ে শিক্ষার্থীদের এই উপবৃত্তি দেওয়া হয়। চলতি বছরের জানুয়ারি মাস থেকে এ উদ্যোগ নেওয়া হয়।
মঙ্গলবার প্রতিষ্ঠানের প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির ৭২ জন শিক্ষার্থীর অভিভাবকদের হাতে ২১ হাজার ৬০০ টাকা তুলে দিয়েছেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাসুম বিল্লাহ।
টাকা হাতে পেয়ে অভিমত ব্যক্ত করেন পঞ্চম শ্রেণির শিক্ষার্থী অভিভাবক শহিদুল ইসলাম, আব্দুর রহিম ও মনোয়ারা বেগমসহ অনেকে। তারা বলেন, বাড়ির পাশে যারা প্রাইমারি স্কুলে যায়, তারা টাকা পায়। এটা দেখে আমাদের বাচ্চাদের মন খারাপ হতো। তারা মাদরাসায় আসতে চাইতো না। আমরাও ভাবতাম ওদের স্কুলে দেবো। এখন হুজুররা যে উদ্যোগ নিয়েছে এটা খুবই ভালো।
প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক মোতাহার হোসেন বলেন, ‘বেতন কেটে নেওয়ায় আমাদের কারো কোনো অভিযোগ নেই। আমরা স্বেচ্ছায় প্রতিষ্ঠানের স্বার্থে এই উদ্যোগ নিয়েছি।’
অধ্যক্ষ এম ওয়াদুদ বলেন, ‘১৮ জন শিক্ষক-কর্মচারীর বেতন স্কেল অনুযায়ী টাকাটা নেওয়া হয়। সবাই মিলেই এই উদ্যোগ নিয়েছি। মাসিক ১০০ টাকা করে প্রতি তিন মাস অন্তর অভিভাবকদের হাতে এই টাকা তুলে দেওয়া হচ্ছে। এই ধারা অব্যাহত থাকবে।’
এবার মাদরাসা শিক্ষার প্রতি এলাকাবাসীর আকর্ষণ বাড়বে বলে আশা করেন এম ওয়াদুদ।

আরও পড়ুন