মুমিনুলের রেকর্ড ১৮২ রান

আপডেট: 01:36:51 09/08/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ১৩৩ বলে ১৮২। ২৭টি চার ও ৩ ছক্কায় আজ আয়ারল্যান্ডে ঝোড়ো ইনিংস খেলেছেন মুমিনুল হক। এই ইনিংসে একটি রেকর্ড ভেঙে দিয়েছেন। স্বীকৃত ৫০ ওভারের ম্যাচে এটাই বিদেশের মাটিতে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। আগের কীর্তিটি ছিল তামিম ইকবালের।
শুধু বিদেশের মাটিতে বলে নয়, দেশ-বিদেশ মিলিয়েও এটি বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের লিস্ট ‘এ’-তে দ্বিতীয় সর্বোচ্চ। এর চেয়ে বড় ইনিংস আছে শুধু রকিবুল হাসানের। ২০১৬-১৭ মৌসুমে বিকেএসপিতে প্রিমিয়ার লিগের ম্যাচে মোহামেডানের হয়ে আবাহনীর বিপক্ষে তিনি করেছিলেন ১৯০ রান।
রান আউটের খাঁড়ায় কাটা না পড়লে মুমিনুল হয়তো ডাবল সেঞ্চুরিই করে ফেলতেন। তা না হলেও তামিমের রেকর্ডটা তো ভাঙতে পেরেছেন। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে করা তামিম ইকবালের ১৫৪ ছিল বিদেশে বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ। সেটি অবশ্য আন্তর্জাতিক ওয়ানডে ছিল। তামিম তাই এখনো গর্ব করতে পারেন। আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ ইনিংসের কীর্তিটা তো অটুট রইল।
তামিম যে ম্যাচে ১৫৪ রান করেন, সেই ম্যাচে জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি করেছিলেন ১৯৪। তখন এটি ছিল ওয়ানডেতে যৌথ সর্বোচ্চ স্কোর। ১৯৪ রান করেছিলেন সাঈদ আনোয়ারও। যদিও কভেন্ট্রির সেই বীরত্বের পরও ম্যাচটা জিতেছিল তামিমের দলই।
সূত্র : প্রথম আলো