মেসে ঘুরে শিক্ষার্থীদের অভয় দিলেন উপাচার্য

আপডেট: 04:35:23 27/04/2019



img

স্টাফ রিপোর্টার : শিক্ষার্থীদের নিরাপত্তা পরিস্থিতি দেখতে এবং তাদের আশ্বস্ত করতে যশোর শহরের পালবাড়ি এলাকার বিভিন্ন মেস পরিদর্শন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।
এই সময় তিনি শিক্ষার্থীদের নিরাপত্তাহীনতাসহ নানা অভিযোগের কথা শোনেন এবং তাদের নিরাপত্তায় জন্য পর্যাপ্ত নেওয়া হয়েছে বলে আশ্বস্ত করেন।
শুক্রবার রাতে যশোর শহরের পালবাড়ি এলাকার কয়েকটি মেসে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন উপস্থিত হন। এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হুমায়রা আজমিরা এরিন, একরামুল কবির দীপ, মো. রোকনুজ্জামান রনি, মাহমুদুল হাসান শাকিবের নেতৃত্বে তাদের মেসে স্থানীয় সন্ত্রাসীরা আসছে। তাদেরকে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ না করার জন্য হুমকি দিচ্ছে। আর কেউ কোনো প্রতিবাদ করলেই তাদের চড়-থাপ্পড় মারা হচ্ছে, প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে।
তারা আরো অভিযোগ করেন, সন্ত্রাসীরা বলছে, বিশ্ববিদ্যালয়ের সীমানায় তারা কিছু করতে পারবে না। কিন্তু যশোর শহরে যেখানেই যবিপ্রবির শিক্ষার্থীদের পাওয়া যাবে, সেখানেই তাদের মারা হবে, লাঞ্ছিত করা হবে। তারা চরম নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছেন। অনেকে ভয়ে বাড়ি চলে গেছেন বলে তারা জানান।
'যশোরের সব ধরনের প্রশাসন তোমাদের পাশে আছে' উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, 'তোমরা ঐক্যবদ্ধ থাকলে কেউই তোমাদের কোনো ক্ষতি করতে পারবে না। যারা অপরাধী ওদের একমাত্র অস্ত্র হচ্ছে ভয় দেখানো। ভয় দেওয়া ছাড়া তারা তোমাদের কিছুই করতে পারবে না।'
তিনি বলেন, মরা মানুষের মতো কথা বললে হবে না। বিশ্ববিদ্যালয়ে পড়লে সাহসী হতে হবে। সাহস না থাকলে কেউই কখনো এগোতে পারবে না।
অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, 'বিশ্ববিদ্যালয়ে সঙ্গে যাদের ন্যূনতম কোনো সংশ্লিষ্টতা নেই, ভালোবাসা নেই, শিক্ষকের প্রতি যাদের শ্রদ্ধা-ভক্তি নেই, তাদের ডাকে তোমাদের যাওয়া এক ধরনের অপরাধ। কে কে তোমাদের হুমকি দিচ্ছে, কার ইন্ধনে এটা হচ্ছে এটা আমরা জানি। সময় মতো তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। আমার শিক্ষার্থীদের গায়ে কেউ হাত দিলে তার বিচার অবশ্যই হবে।'
মেস পরিদর্শনের আগে যশোর সার্কিট হাউজে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যের সঙ্গে সাক্ষাৎ করেন যবিপ্রবি উপাচার্যের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ যেন বিঘ্নিত না হয়, এ জন্য যথাসম্ভব চেষ্টা করবেন বলে যবিপ্রবি উপাচার্যকে আশ্বস্ত করেন প্রতিমন্ত্রী স্বপন।
এ সময় যবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, প্রক্টর অধ্যাপক শেখ মিজানুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান, শহীদ মসিয়ূর রহমান হলের প্রাধ্যক্ষ প্রকৌশলী মো. আমজাদ হোসেন, শেখ হাসিনা ছাত্রী হলের প্রাধ্যক্ষ ড. সেলিনা আক্তার, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুর রশিদ এই তথ্য দিয়েছেন।

আরও পড়ুন