যুদ্ধাস্ত্র হিসেবে ধর্ষণ বন্ধের চেষ্টায় শান্তিতে নোবেল

আপডেট: 06:26:43 05/10/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : যুদ্ধাস্ত্র হিসেবে ধর্ষণ বন্ধের চেষ্টার স্বীকৃতিতে কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েগে এবং ইয়াজিদি অধিকারকর্মী নাদিয়া মুরাদ পেলেন নোবেল শান্তি পুরস্কার।
নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান বেরিত রাইস আন্দারসেন শুক্রবার অসলোতে এক সংবাদ সম্মেলনে চলতি বছরের পুরস্কারজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে। 
ইরাকের উত্তরাঞ্চলীয় এক ইয়াজিদি গ্রামের মেয়ে নাদিয়া মুরাদকে তুলে নিয়ে গিয়ে নির্যাতন আর ধর্ষণ করেছিল আইএস জঙ্গিরা। নিজেদের আস্তানায় তাকে যৌনদাসী হয়ে থাকতে বাধ্য করেছিল।
আইএসএর ডেরা থেকে পালিয়ে আসা ২৫ বছর বয়সী এই তরুণী পরে পরিণত হন ইয়াজিদি জনতার মুক্তি আন্দোলনের প্রতীকে। মালালা ইউসুফজাইয়ের পর তিনিই সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেল পেলেন।
আর গাইনোকলজিস্ট ডেনিস মুকওয়েজি  কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর বুকাভুতে পাঞ্জি হাসপাতালের পরিচালক। জীবনের বড় একটি সময় তিনি সহকর্মীদের নিয়ে যৌন সহিংসতার শিকার নারীদের চিকিৎসা দিয়ে গেছেন। 
১৯৯৯ সালে যাত্রা শুরু করা ওই হাসপাতালে হাজার হাজার নারী চিকিৎসা পেয়েছেন, যারা নানাভাবে যৌন সহিংসতার শিকার হয়েছেন।
নোবেল কমিটির চেয়ারম্যান বলেন, ধর্ষণের মতো যুদ্ধাপরাধ বন্ধের চেষ্টায় এবং এ বিষয়ে বিশ্ববাসী নজর কাড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ডেনিস মুকওয়েগে এবং নাদিয়া মুরাদ।
এ বছরের শান্তি পুরস্কারের জন্য ২১৬ জন ব্যক্তি এবং ১১৫টি প্রতিষ্ঠানের নাম প্রস্তাব করা হয়েছিল নোবেল কমিটির কাছে।
কার ভাগ্যে এবার এ পুরস্কার জুটতে পারে, সেই আলোচনায় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল এবং কারাবন্দি সৌদি ব্লগার রাফি বাদাউইয়ের নামও ঘুরছিল।
আর কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েগের নাম গত বেশ কয়েক বছর ধরেই নোবেল মওসুমে ঘুরে ফিরে আসছিল শান্তি পুরস্কারের জন্য।  
পুরস্কার হিসেবে একটি করে সোনার মেডেল পাবেন মুকওয়েগে এবং নাদিয়া মুরাদ। সেই সঙ্গে পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার তারা ভাগ করে নেবেন।
আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার চেষ্টার স্বীকৃতি হিসেবে গতবছর ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনসকে (আইসিএএন) শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।
গত সোমবার চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্যে দিয়ে এবারের নোবেল মওসুমের শুরু হয়। আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি।
এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।
সূত্র : বিবিসি, বিডিনিউজ

আরও পড়ুন