রঙের বৈশাখ

আপডেট: 02:00:53 08/04/2018



img

সৈয়দা সাদিয়া শাহরীন : অধরে লাল রং, কপালে লাল টিপ, চোখে কালো কাজল, বসনে লাল-সাদার ছাপ। ব্যস, এই তো সরল সাজ, বৈশাখের সাজ। চিরচেনা সাজই বৈশাখের পরিচয় বহন করে। তবে একটু নতুনত্ব তো চাই! চাই ভিন্ন উপস্থাপন।
তো কেমন সেটা? পোশাক উজ্জ্বল হলে সাজ হবে সাদামাটা। আর পোশাকে রং কম থাকলে সাজটা দিতে পারেন সামান্য জাঁকালো। সাধারণত দিনের বেলার সাজটা সাদামাটাই হয়, রাতেরটা একটু উজ্জ্বল। তবে বৈশাখের গরম আবহাওয়ায় হালকা সাজটা উপযুক্ত। বৈশাখের সাজের ঐতিহ্য ধরে রেখে ভিন্ন উপস্থাপনে কীভাবে নিজেকে গুছিয়ে নেওয়া যায়, সেই পরামর্শ দিলেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপবিশেষজ্ঞ শারমিন কচি। তিনি দেখালেন সাজের নমুনা।

বেজ মেকআপ
আবহাওয়া বুঝে বেজ মেকআপ করতে হয়। সাধারণত পয়লা বৈশাখের দিনটিতে রোদের তেজ থাকে বেশ। তাই সারা দিন বাইরে থাকলে অবশ্যই পানিরোধী বেজ মেকআপ করতে হবে, তবে তা ন্যাচারাল টোন বেজ হবে। অর্থাৎ ত্বকের রং যেমন, ঠিক তেমন। বেশি উজ্জ্বল হওয়া চলবে না। এতেই আপনার আসল সৌন্দর্য ফুটে উঠবে। তবে রাতের বেলায় সামান্য উজ্জ্বল বেজ করতে পারেন। মুখমণ্ডলের টি-জোনকে (দুই ভ্রুয়ের ওপর এবং নাকের মাঝ বরাবর) চাইলে রাতের বেলা হাইলাইট করতে পারেন শিমার দিয়ে।
পানিরোধী বেজ সাজ ধরে রাখবে অনেকক্ষণ

চোখের সাজ
চোখের সাজে নিয়ে আসুন খানিকটা ষাটের দশকের ধারা। ন্যুড বা ন্যাচারাল রঙের শেড ব্যবহার করে একটু মোটা করে আই লাইনার দিন। রাতের সাজের জন্য চোখের নিচেও শেড ব্যবহার করতে পারেন। আপনার পোশাকের সঙ্গে মিলিয়ে উজ্জ্বল রংটি বেছে নিন এর জন্য। চুলের রং বুঝে ভ্রু যুগলে আঁকুন কালো অথবা বাদামি রঙে। চোখের পাপড়িতে মাশকারা ঘন করে লাগিয়ে শেষ করুন চোখের সাজ।

ব্লাশ-অন
দিনের সাজে কনট্যুর না করাই ভালো। রাতে হালকা করা যেতে পারে। তবে ব্লাশ-অন করতে পারেন যেকোনো বেলাতেই। গালে গোলাপি কিংবা সোনালি আভা অথবা ত্বকের রং থেকে একটু গাঢ় শেড ব্লাশ-অন হিসেবে ব্যবহার করুন। হাসলে একটা লাজুক ভাব আসবে। রাতের বেলার ব্লাশ-অনের জন্য বাদামি রংটা উপযুক্ত হবে।

টিপ ও লিপস্টিক
টুকটুকে লাল লিপস্টিক ছাড়া তো বৈশাখের সাজ অপূর্ণই থেকে যায়। তবে মাঝে মাঝে কোরাল বা লালচে কমলা ব্যবহার করতে পারেন পোশাকের সঙ্গে মিলিয়ে। শাড়ির সঙ্গে যাবে সামান্য বড় লাল টিপ। অন্য পোশাকের সঙ্গে চাইলে ছোট টিপ পরতে পারেন।

রাঙা নখ
নখ রাঙাতে উজ্জ্বল লাল রঙের নেইল কালার তো চলবেই। সেই সঙ্গে পোশাকের সঙ্গে মিলিয়ে উজ্জ্বল নীল ও সবুজ কিংবা ম্যাজেন্টাও আজকাল ট্রেন্ড হয়ে গেছে।

চুলের বাঁধন
বৈশাখের কড়া রোদ্দুরে সবাই কি আর চুল এলিয়ে দিতে পারে? শাড়ির সঙ্গে হাতখোঁপা তো বেশ মানায়। অন্য পোশাকের সঙ্গে অতি সাধারণ বেণিটাও মানিয়ে যায়। এটাই তো বৈশাখে বাঙালির পরিচয়। কিন্তু যিনি খোলা চুলে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তার জন্য রোদ কী আর বৃষ্টি কী!
সূত্র : প্রথম আলো