রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে এনডিএফের বিক্ষোভ

আপডেট: 07:15:42 12/09/2017



img

স্টাফ রিপোর্টার : মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে এবং তাদের নিরাপদে দেশে প্রত্যাবর্তন করার সুযোগ দেওয়ার দাবিতে মঙ্গলবার দুপুরে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) যশোর জেলা কমিটি যশোর শহরে বিক্ষোভ মিছিল করে।
মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে পাইপপট্টি মোড়ে পথসভায় মিলিত হয়।
এতে বক্তব্য রাখেন সংগঠনের জেলা সাধারণ সম্পাদক হাফিজুর রহমান ও সহ-সভাপতি আশুতোষ বিশ্বাস প্রমুখ।
তারা বলেন, মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায় আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্বের শিকার হয়ে আজ চরম অমানবিক জীবনযাপনে বাধ্য হচ্ছে। এর একদিকে রয়েছে মার্কিন সাম্রাজ্যবাদ, যারা মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়কে তাদের উদ্দেশ্য সিদ্ধির হাতিয়ার হিসেবে কাজে লাগিয়ে সে দেশের রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চলের পরিস্থিতিকে অশান্ত করে তুলেছে। আর অন্যদিকে রয়েছে মিয়ানমারের রাখাইন সম্প্রদায়, যাদের মদত দিয়ে চলেছে সেখানকার সরকার। আর মিয়ানমার সরকারের সঙ্গে জড়িত রয়েছে চীনের ভূমিকা। চীন মিয়ানমারের রাখাইন অধ্যুষিত অঞ্চলে সংঘাত বৃদ্ধি পেয়ে তার জন্য কোন সমস্যা তৈরি হোক, বা তার পরিকল্পিত মেরিটাইম সিল্ক রোডে সমস্যা তৈরি হোক তা সে চায় না। তাই সে মিয়ানমারের সরকারকে সমর্থন দিয়ে আসছে। মিয়ানমারের রাখাইন ও রোহিঙ্গাদের দ্বন্দ্বের পেছনে ক্রিয়াশীল রয়েছে বাজার ও প্রভাব বলয় বিস্তারের আন্তঃসা¤্রাজ্যবাদী দ্বন্দ্ব।
এ অবস্থায় তারা মিয়ানমারের স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে এবং জনগণের পাশে দাঁড়ানোর দাবি জানান।
একই সঙ্গে নেতারা মিয়ানমারসহ বিশ্বের দেশে দেশে জাতিগত নিপীড়নের বিরুদ্ধে সাম্রাজ্যবাদ-সামন্তবাদ-বিরোধী গণতান্ত্রিক সংগ্রামকে বেগবান করার আহ্বান জানান।
সাধারণ সম্পাদক হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন