রোহিঙ্গা পেটানোর ভিডিও, কয়েক পুলিশ আটক

আপডেট: 01:45:18 03/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা নির্যাতনের ভিডিও নিয়ে সমালোচনার জের ধরে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।
স্থানীয় সময় সোমবার মিয়ানমার সরকারের দেওয়া এক বিবৃতিতে আটকের খবরটি দেওয়া হয়। 
বিবৃতিতে বলা হয়, ‘ভিডিওটিতে যাদের প্রাথমিকভাবে শনাক্ত করা গেছে, তাদের আটক করা হয়েছে। অভিযানের সময় যারা গ্রামবাসীকে নির্যাতন করেছিল, তাদের ধরতে পূর্ণাঙ্গ তদন্ত করা হচ্ছে।’
এর আগে রাখাইন প্রদেশের কাউন্সিলর কার্যালয় থেকে এক বার্তায় জানানো হয়, যেসব পুলিশ কর্মকর্তা আইন ভঙ্গ করেছেন, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।
ভিডিওতে দেখা যায়, সারি বেঁধে বসে আছে বেশ কয়েকজন গ্রামবাসী। চারপাশে কঠোর পুলিশি প্রহরা। হঠাৎ একজন পুলিশ কর্মকর্তা পেটাতে শুরু করলেন এক রোহিঙ্গাকে। আরেক কর্মকর্তা এসে সরাসরি লাথি মারলেন তার মুখে। এরপর অন্যদের পেটানো হলো একে একে।
মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর অত্যাচারের এই ভিডিও করেন একজন পুলিশ কর্মকর্তা। গত বছর নভেম্বরে করা ভিডিওটি পরে ইন্টারনেট ও বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয়।
মিয়ানমার সরকার জানায়, গত বছর রাখাইন রাজ্যের মংডু শহরে দুর্বৃত্তদের হামলায় দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। তার জের ধরেই ওই অভিযান চালানো হয়েছিল।
সরকারের পক্ষ থেকে বার বারই বলা হয়েছে, এগুলো সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ। তবে সেখানে কোনো ধরনের হত্যা বা নির্যাতনের ঘটনা ঘটেনি।
সূত্র : এনটিভি

আরও পড়ুন