র‌্যাঙ্কিংয়ে মুমিনুল-মাহমুদউল্লাহর উন্নতি

আপডেট: 02:40:03 06/02/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে কোনো টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়া মুমিনুল হক আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ১৫ ধাপ। দুই ইনিংসের দায়িত্বশীল ব্যাটিংয়ে ছয় ধাপ এগিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ।
ড্র হওয়া চট্টগ্রাম টেস্টে ১৭৬ ও ১০৫ রানের দুটি ইনিংসে ২৭তম স্থানে উঠে এসেছেন টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল। দুই ইনিংসে ভালো শুরু পাওয়া তামিম ইকবাল রয়েছেন ২১তম স্থানে। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে বাঁহাতি এই ওপেনারই র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে।
আঙুলের চোটের জন্য সিরিজ থেকে ছিটকে যাওয়া সাকিব আল রয়েছেন ২২তম স্থানে। মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম ২৫তম স্থানে।
৮৩ ও ২৮ রানের দুটি অপরাজিত ইনিংসে ক্যারিয়ারসেরা ৪৮তম স্থানে উঠে এসেছেন মাহমুদউল্লাহ। দ্বিতীয় ইনিংসের ৯৪ রানে নয় ধাপ এগিয়ে ৮১তম স্থানে আছেন লিটন দাস।
কয়েকবার জীবন পেয়ে ১৯৬ রানের ইনিংস খেলা কুসল মেন্ডিস ১২ ধাপ এগিয়ে আছেন ২৩তম স্থানে। প্রথম ইনিংসের সেঞ্চুরিতে আট ধাপ এগিয়ে দিলরুয়ান পেরেরা ৩৮তম ও ২৮ ধাপ এগিয়ে ৮৮তম স্থানে আছেন রোশেন সিলভা।
দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ এগিয়েছেন এক ধাপ করে। তাইজুল ৩৬, মিরাজ ৩৮তম স্থানে উঠে এসেছেন। দুই ধাপ পিছিয়ে ৫৯তম স্থানে নেমে গেছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।
ছয় নম্বরে থেকে চট্টগ্রাম টেস্ট শুরু করা শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ এক ধাপ নিচে নেমে গেছেন। দুই ধাপ পিছিয়ে ২৭তম স্থানে আছে দিলরুয়ান পেরেরা। দুই ধাপ এগিয়ে ৫৭তম স্থানে চায়নাম্যান লাকশান সান্দাকান।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। বোলারদের সেরা জেমস অ্যান্ডারসন। অলরাউন্ডারদের শীর্ষে সাকিব।
সূত্র : বিডিনিউজ