লোহাগড়ায় ধুনকারদের ব্যস্ততা

আপডেট: 12:52:31 04/01/2017



img

রূপক মুখার্জি, লোহাগড়া (নড়াইল) :  শীতে একটু উষ্ণতার জন্য সাধারণ মানুষের উদ্যোগ-আয়োজনের শেষ নেই! শীত যাতে কাবু করতে না পারে, একটু আরামবোধের জন্য লেপ-তোষক বানানোর প্রতিযোগিতা শুরু হয়।
শীত আগমনের সঙ্গে সঙ্গে লোহাগড়ার বিভিন্ন অঞ্চলের ধুনকারদের লেপ-তোষক তৈরিতে ব্যস্ততা বেড়েছে। দম ফেলার ফুসরত নেই তাদের। কাজের চাপে নাওয়া-খাওয়া প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এক কথায়, চরম ব্যস্ত হয়ে পড়েছেন এখানকার ধুনকার সম্প্রদায়ের মানুষজন।
লোহাগড়া উপজেলা লক্ষ্মীপাশা, লোহাগড়া, দিঘলিয়া, এড়েন্দা, ইতনা, নলদী, লাহুড়িয়া, মানিকগঞ্জ, বদড়িয়াসহ বিভিন্ন হাট বাজারে শতাধিক লেপ-তোষক বিক্রেতা ও ধুনকার কর্মরত রয়েছেন। এসব ধুনকার শীত মৌসুমের শুরুতেই ব্যস্ত হয়ে পড়েন লেপ-তোষক তৈরিতে।
লোহাগড়া বাজারের লেপ- তোষক ব্যবসায়ী মিজানুর রহমান জানান, ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে প্রচুর সংখ্যক লেপ-তোষক তৈরির অর্ডার পাচ্ছেন। অর্ডার অনুযায়ী লেপ-তোষক তৈরি করতে তিনি ফরিদপুর, গোপালগঞ্জ, মাগুরা জেলা থেকে কারিগর এনেছেন।
প্রেসক্লাব মার্কেটের কারিগর আজিবর জানান, এ বছর কাপড় ও তুলার দাম বেশি হওয়ায় ক্রেতারা লেপ-তোষকের দাম শুনে ভড়কে যাচ্ছেন। পরে বাধ্য হয়েই তাদেরকে দ্বিগুণ দাম দিয়ে লেপ-তোষক তৈরি করতে হচ্ছে।
লোহাগড়ার বাজারের ব্যবসায়ী জাফর মিয়া জানান, বর্তমানে কার্পাস ও শিমুল তুলার দাম বেশি হওয়ায় লেপ-তোষক তৈরিতে গার্মেন্টের তুলা পছন্দ করছেন ক্রেতারা।
তাদের ব্যবসার জন্য কোনো বাজারেই আলাদা জায়গা না থাকায় ক্ষোভ প্রকাশ করেন জাফর মিয়া।

আরও পড়ুন