লোহাগড়ায় বাড়ছে কালোজিরা চাষ

আপডেট: 01:41:25 03/02/2019



img

রূপক মুখার্জি, লোহাগড়া (নড়াইল) : লোহাগড়ায় কৃষকদের মুখে হাসি এনে দিচ্ছে কালোজিরা চাষ। কম খরচে বেশি লাভের জন্য মসলা জাতীয় ফসল উৎপাদনে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে এ বছর চাষ হয়েছে কালোজিরা।
লোহাগড়ার আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই উপযোগী। আর এই কালোজিরা চাষ করে লাভবান হয়েছেন এলাকার অনেক কৃষক।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর ৩৫ হেক্টর জমিতে মসলাজাতীয় ফসল কালোজিরা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু অল্প পুঁজি বিনিয়োগে অধিক লাভ হওয়ায় উপজেলায় ৪০ হেক্টর জমিতে উন্নত জাতের কালোজিরা চাষ করা হয়েছে।
উপজেলার ইতনা পূর্বপাড়ার কৃষক ইসমাইল শেখের সঙ্গে কথা বলে জানা গেছে, এ বছর আবহাওয়া অনুকূলে রয়েছে, তাই বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন তিনি। বিঘা প্রতি আট মণ কালিজিরা উৎপাদন হয়ে থাকে। যার বর্তমান বাজারদর প্রায় ৫০ হাজার টাকা।
তিনি বলেন, ‘উপজেলা কৃষি অফিস থেকে বিনা মূল্যে সার-বীজ সরবরাহ এবং মাঠকর্মীদের পরামর্শ পেয়েছি। আমি এ বছর দুই বিঘা জমিতে কালোজিরা চাষ করেছি। আশা করছি ফলন খুব ভালো হবে। এই জমিতে চাষ করতে মোট খরচ হয়েছে ২৫ হাজার টাকা। যদি হঠাৎ কোনো সমস্যা না হয়, আর বাজারদর ঠিক থাকে, তাহলে লক্ষাধিক টাকার কালোজিরা বিক্রি করতে পারব।’
একই গ্রামের কালিপদ সরকার বলেন, ‘বাজারে যে দাম পাওয়া যাচ্ছে, তাতে এ কালোজিরা আমাদের কাছে কালো সোনা।’
এলাকার শৈলেন শিকদার, লিটু শেখ, হিশাম চৌধুরী, পলাশ শেখ, রুনু মোল্যা ও রবি চৌধুরীসহ অনেকেই এই কালোজিরা চাষ করছেন বলে দেখা যায়। দিন দিন এই ফসলের চাষ বাড়ছে বলে জানালেন স্থানীয় চাষিরা।
উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার শিকদার ইমরানুর রহমান বলেন, কম খরচে অধিক লাভের জন্য বিভিন্ন সময় প্রশিক্ষণে কৃষকদের মসলা জাতীয় ফসল চাষে উদ্বুদ্ধ করা হয়ে থাকে। লোহাগড়ার আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই উপযোগী বলেই এ বছর কৃষকরা ব্যাপকহারে কালোজিরা চাষ করেছেন। আগামী দিনে এ কালোজিরা উপজেলায় কালোসোনা নামে চিহ্নিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরও পড়ুন