শহরে ভরাডুবি এরদোগানের

আপডেট: 04:31:00 01/04/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : তুরস্কের স্থানীয় নির্বাচনে গুরুত্বপূর্ণ মেট্রোপলিটন ও শহরগুলোতে ভরাডুবি হয়েছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানের দল একে পার্টির। দেশটির সেক্যুলার বা ধর্মনিরপেক্ষ দল সিএইচপি জয় পেয়েছে রাজধানী আঙ্কারা ও তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে।
তুরস্কের প্রভাবশালী পত্রিকা ডেলি সাবাহ জানিয়েছে, রাজধানী আঙ্কারায় সেক্যুলারিস্ট প্রার্থী মানসুর ইয়াভাস পেয়েছেন ৫০.৬২ শতাংশ ভোট। অপরদিকে একে পার্টির মেহমেত ওজহাসেকি পেয়েছেন ৪৭.২০ শতাংশ ভোট। অপরদিকে গুরুত্বপূর্ণ শহর ইজমিরে এরদোগানের দল একে পার্টিকে বিপুল ভোটে হারিয়েছে সেক্যুলারিস্ট দল সিএইচপি। এতে সিএইচপি প্রার্থী তাঙ্ক সোয়ার পেয়েছেন ৫৮.০৬ শতাংশ ভোট। আর এরদোগানের দলের নিহাট জেবেক্সি পেয়েছেন মাত্র ৩৮.৫০ ভাগ ভোট।
ইস্তাম্বুলেও হারার পথে এরদোগান। তবে সেখানে উভয় দলই নিজেদেরকে জয়ী দাবি করেছে। সর্বশেষ পাওয়া তথ্যমতে একে পার্টি ও সিএইচপি উভয়ই শতকরা ৪৮ শতাংশের বেশি ভোট পেয়েছে।
আল-জাজিরা জানিয়েছে, তুরস্কের নির্বাচন কমিশনের প্রধান নিশ্চিত করেছেন যে, ইস্তাম্বুলে সেক্যুলারিস্ট দল ২৮ হাজার ভোট বেশি পেয়েছে। কিন্তু একে পার্টির প্রার্থী দাবি করছেন, উল্টো তিনি চার হাজার ভোট বেশি পেয়েছেন।
সূত্র : রয়টার্স, মানবজমিন

আরও পড়ুন