শার্শায় ভয়েস কলে গর্ভবর্তী মায়েদের স্বাস্থ্যসেবা

আপডেট: 06:49:28 28/12/2017



img

স্টাফ রিপোর্টার : যশোরের শার্শায় এই প্রথম ভয়েস কলের মাধ্যমে গর্ভবতী মায়ের স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উপজেলার দশটি ইউনিয়নের দুই হাজার ৩৬ জন গর্ভবতী মা ঘরে বসেই এই সেবা পাবেন। বিনাখরচে করাতে পারবেন ডায়াবেটিস পরীক্ষা।
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাইদুর রহমান জানান, উপজেলার সব গর্ভবতী ওয়েব বেজ কাস্টমাইজড সফটওয়্যারের মাধ্যমে ভয়েস কল দিয়ে পাবেন সেবা। নিকটস্থ সেবা কেন্দ্রের মাধ্যমে আগে রেকর্ড করা স্বয়ংক্রিয় ভয়েস কলের মাধ্যমে গর্ভোত্তর ও প্রসব পরবর্তী কমপক্ষে চার ধাপে চেকআপ সেবা নিশ্চিতকরণ সম্ভব হবে। ফলে উপকৃত হবে গর্ভবর্তী মা, তার শিশুসন্তান ও পরিবার।
তিনি জানান, শার্শা উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আওতায় দশটি ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, একটি পরিবার পরিকল্পনা সদর ক্লিনিক, একটি মা ও শিশু স্বাস্থ্য ইউনিট এবং একটি দশ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র রয়েছে। সেখানে এ উপজেলার সব গর্ভবতী মায়ের মোবাইল নাম্বারসহ আনুষঙ্গিক তথ্য সংরক্ষিত থাকবে; যা প্রতি দুই মাস পরপর হাল নাগাদ করা হবে।
বৃহস্পতিবার দুুপুরে শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলককুমার মণ্ডল স্বয়ংক্রিয় ভসের কলের মাধ্যমে গর্ভবর্তী মায়ের ডিজিটাল স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় আরো বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, শার্শা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাইদুর রহমান প্রমুখ। একই সময় সেবা প্রদানকারী কর্মকর্তাদের কাছে স্বাস্থ্যসেবা সরঞ্জামাদি বিতরণ করা হয়।
এই সেবা গর্ভবর্তী মা ও শিশু স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করেন ইউএনও পুলককুমার মণ্ডল।

আরও পড়ুন