শিক্ষার্থীশূন্য স্কুলে ‘বই বিতরণ’, চার শিক্ষিকা লাঞ্ছিত

আপডেট: 08:14:35 01/01/2017



img

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি : তালার জেঠুয়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ-বাণিজ্যের প্রতিবাদ করায় সভাপতি ও তার ভাইয়ের হাতে চার শিক্ষিকা লাঞ্ছিত হয়েছেন। এ সময় এক ব্যক্তিকে পিটিয়ে জখম করা হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, নবসৃষ্ট জেঠুয়া প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন চলছিল। তবে সেখানে কোনো শিক্ষার্থী উপস্থিত ছিলো না। বেসরকারি বিদ্যালয়ে চারজন শিক্ষক থাকার কথা থাকলেও উপস্থিত ছিলেন ১০-১২ জন শিক্ষক-শিক্ষিকা আর কমিটির লোকজন। এখানে অবৈধ শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে বাকবিতণ্ডার এক পর্যায়ে পণ্ড হয়ে যায় বই বিতরণ অনুষ্ঠান। লাঞ্ছিত হন শিক্ষিকা।
সভাপতির হাতে লাঞ্ছিত প্রতিষ্ঠাতা শিক্ষিকা ফতেমা বেগম জানান, তার স্বামী আসাদুজ্জামানকে (৪৫) নিয়ে বিদ্যালয়ে উপস্থিত হয়ে সভাপতির কাছে জানতে চান, যেখানে কোনো ছাত্র/ছাত্রী নেই, সেখানে বই বিতরণ কীভাবে হবে? সঙ্গে সঙ্গে আসাদুজ্জামানকে পিটিয়ে রক্তাক্ত জখম করেন সভাপতি আলতাফ ও তার ভাই খায়রুল ইসলাম।
‘এ সময় তারা আমিসহ শিক্ষিকা রওশনারা, ফারহানা, সাবিনাকে লাঞ্ছিত করে স্কুল থেকে বের করে দেয়’, বলেন প্রতিষ্ঠাতা শিক্ষিকা ফতেমা বেগম।
আক্রান্ত আসাদুজ্জামান তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন।
তিনি জানান, উপজেলার জেঠুয়া গ্রামের মৃত এরশাদ আলীর ছেলে আলতাফ হোসেন একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার কথা বলে এ পর্যন্ত ১৬ জন শিক্ষক/শিক্ষিকা নিয়োগ দিয়েছেন। ডোনেশনের নামে প্রত্যেকের কাছ থেকে ২-৩ লাখ টাকা করে ঘুষ নিয়ে পকেটস্থ করেছেন। পরে বিভিন্ন অজুহাত খাড়া করে ডোনেশনের টাকা ফেরত না দিয়েই একে একে সবাইকে বাদ দিয়ে নিজের স্ত্রী হানিয়া বেগম, পুত্রবধূ তাহেরা ও মিনারাসহ চারজনকে নিয়োগ দেখিয়েছেন। এছাড়া তিনি বিদ্যালয় কমিটিও সাজিয়েছেন আত্মীয়-স্বজন দিয়ে।
তার ওপর হামলার ঘটনায় তালা থানায় লিখিত অভিযোগ দিয়েছেন আসাদুজ্জামান। অভিযোগ করেছেন লাঞ্ছিত শিক্ষিকারাও।
তালা থানার ওসি হাসান হাফিজুর রহমান ঘটনা নিশ্চিত করে বলেন, ‘তদন্ত করে অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বই বিতরণ
এদিকে, ১ জানুয়ারি তালা উপজেলার ১২১টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বই বিতরণ করা হয়েছে। তালা উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আতিয়ার রহমান জানান, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে তালা উপজেলায় ১২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট চার লাখ ৯২ হাজার ৫০খানা বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে এফতেদায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত দশটি শিক্ষা প্রতিষ্ঠানে ৪৭ হাজার ৪০০ বই, দাখিল প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত ৩৫টি প্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭০০ খানা, মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ৭১টি প্রতিষ্ঠানে তিন লাখ ৪৩ হাজার বই, এসএসসি (ভোকেশনাল) পাঁচটি প্রতিষ্ঠানে চার হাজার ৯০০ বই বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন