শীতে পা ফেটেছে?

আপডেট: 03:00:22 07/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : শীতের সময় পায়ের গোড়ালি ফাটা খুবই সাধারণ একটা সমস্যা। নিয়মিত পেট্রোলিয়াম জেলি ব্যবহারের পাশাপাশি ঘুমানোর আগে অ্যালোভেরার রস দিয়ে পায়ে ম্যাসাজ করার পরামর্শ দিয়েছেন রেড বিউটি সেলুনের সিইও আফরোজা পারভীন। এই ঋতুতে পায়ের গোড়ালি নরম ও মসৃণ রাখতে চাইলে এই বিউটি এক্সপার্টের পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।
১. অ্যালোভেরার রস, মধু ও গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে পায়ে লাগিয়ে মোজা পরে ঘুমান। সকালে ঘুম থেকে উঠে গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন।
২. প্রতিদিন রাতে ঘুমানোর আগে পায়ে অ্যালোভেরার রস দিয়ে ম্যাসাজ করুন। মাত্র ৭ থেকে ১০ দিনের ম্যধেই পায়ের ফাটা দাগ দূর হয়ে যাবে।
৩. গরম পানির মধ্যে কয়েক ফোঁটা মধু দিয়ে এর মধ্যে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করলে পায়ের ত্বক নরম থাকবে এবং গোঁড়ালি ফাটা দূর হবে।
৪. গ্লিসারিন ও মধু কুসুম গরম করে পায়ে লাগান। আধা ঘণ্টা পর গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এতে পায়ের গোড়ালি নরম থাকবে।
৫. পেট্রোলিয়াম জেলি দিয়ে পাঁচ মিনিট পায়ে ম্যাসাজ করুন। এবার পাঁচ মিনিট অপেক্ষা করুন। আবার পেট্রোলিয়াম জেলি দিয়ে পায়ে ম্যাসাজ করুন। এরপর পাঁচ মিনিট অপেক্ষা করুন। এবার দশ মিনিট গরম পানির মধ্যে পা ভিজিয়ে রাখুন। এরপর পা ভালোভাবে মুছে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগান।
৬. প্রতিদিন গোসলের সময় শাওয়ার জেল দিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করে পা ধুয়ে ফেলুন। দেখবেন, পায়ের গোড়ালি আর শক্ত হবে না।
৭. পা শুকনো থাকাবস্থায় ঝামা দিয়ে ঘষে নিন। এবার এক টুকরো লেবু পায়ে ঘষে নিন। কুসুম গরম পানিতে শ্যাম্পু ও ভিনেগার মিশিয়ে ১৫ মিনিট এর জন্য পা ভিজিয়ে রাখুন। মেটালের ঝামা দিয়ে আবারো পা ঘষে নিন। এবার পা ফাটা সারানোর যেকোনো ক্রিম হালকা গরম করে পায়ের গোড়ালিতে লাগান। যাদের পা অতিরিক্ত ফেটে গেছে তারা টানা কয়েকদিন এই পদ্ধতিতে যত্ন নিলে পা আবার আগের মতো হয়ে যাবে। 
পরামর্শ
১. খালি পায়ে খুব একটা হাঁটবেন না। পারলে সবসময় নরম জুতা পরুন।
২. প্রতিদিন বাসায় ফিরে ভালোভাবে পা ধুয়ে ফেলুন।
৩. ঘুমানোর সময় পায়ের গোড়ালিতে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগাতে ভুলবেন না।
সূত্র : এনটিভি