শৈত্যপ্রবাহ আরো কয়েকদিন

আপডেট: 09:06:22 08/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : পৌষের শেষ সময়ে এসে শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়, ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চলমান এ শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন চলবে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।
আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “দিনে ও রাতের তাপমাত্রা কমতে থাকায় রাজধানীসহ সর্বত্র এখন শীত আগের তুলনায় বেশি অনুভূত হচ্ছে। মাসের দ্বিতীয়ার্ধে শীতের তীব্রতা একটু বাড়বে।”
এটি মৌসুমের দ্বিতীয় শৈত্যপ্রবাহ। এর আগে ডিসেম্বরের প্রথমার্ধেও একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।
অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানিয়েছে, সারাদেশে এই সময়ে মাঝারি থেকে ঘন কুয়াশা দেখা যেতে পারে।
বাংলাদেশে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীত মৌসুম ধরা হয়। আবহাওয়া অধিদপ্তর জানুয়ারি পর্যন্ত যে গড় তাপমাত্রা রেকর্ড করেছে, তা গতবছরের একই সময়ের তুলনায় বেশি।
ঘূর্ণিঝড়ের প্রভাব ও জলবায়ু পরিবর্তনের কারণে এবার ডিসেম্বরের শুরু থেকেই উষ্ণতা ছিল স্বাভাবিকের তুলনায় বেশি। তবে মাঘ মাসে ‘বাঘ পালানো শীতের’ দেখা মিলতে পারে বলে আবহাওয়াবিদরা আভাস দিয়েছেন।
আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) এবং অন্যত্র দুয়েকটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।
তবে সার্বিকভাবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।
সূত্র : বিডিনিউজ