শৈলকুপায় আওয়ামী লীগের চ্যালেঞ্জ ‘বিদ্রোহী’ প্রার্থী

আপডেট: 04:17:09 21/03/2019



img

তারেক মাহমুদ, কালীগঞ্জ (ঝিনাইদহ) : আগামী ২৪ মার্চ তৃতীয় ধাপে অনুষ্ঠিত হবে ঝিনাইদহের চারটি উপজেলা পরিষদের নির্বাচন। এরমধ্যে শৈলকুপা উপজেলা পরিষদ নির্বাচন জমজমাট হয়ে উঠেছে। ব্যাপক প্রচার-প্রচারণা ও পোস্টার-ফেস্টুনে ছেয়ে গেছে হাট-বাজার, পৌর শহর ও ওলি গলির রাস্তা। প্রার্থীরা দিনরাত চষে বেড়াচ্ছেন এলাকা।
শৈলকুপায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে লড়াই করছেন সাবেক উপজেলা চেয়ারম্যান নায়েব আলী জোয়ার্দার। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে নির্বাচনের মাঠে রয়েছে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শিকদার মোশাররফ হোসেন সোনা।
এ উপজেলার নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ২০ নেতা-কর্মী ও সমর্থক আহত হয়েছেন। ভাঙচুর করা হয়েছে একটি নির্বাচনী অফিস, একটি দোকানসহ বেশ কয়েকটি বসতবাড়ি। এ উপজেলার নির্বাচনকে কেন্দ্র করে উদ্দীপনার সঙ্গে আতঙ্কও রয়েছে ভোটারদের মধ্যে। দলের ‘বিদ্রোহী প্রার্থী’ মাঠে থাকায় স্থানীয় আওয়ামী লীগের কোন্দল প্রকাশ্যে এসেছে। চ্যালেঞ্জের মুখে পড়েছেন নৌকার প্রার্থী।
ভোটাররা বলছেন, সৎ, যোগ্য ও সৃজনশীল প্রার্থীকে এবার ভোট দিয়ে নির্বাচিত করবেন তারা; যিনি সুখে-দুখে মানুষের পাশে থাকবেন এবং শৈলকুপার উন্নয়নে কাজ করবেন।
শৈলকুপা উপজেলায় মোট ভোটার দুই লাখ ৭৬ হাজার ৩৮০ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৩৮ হাজার ১১২, নারী ভোটার এক লাখ ৩৮ হাজার ২৮৬ জন।
তবে, বাকি তিনটি উপজেলা ঝিনাইদহ সদর, হরিণাকুণ্ডু ও কালীগঞ্জে ভোটের প্রচার-প্রচারণা চলছে ঢিমেতালে। নির্বাচনে এসব উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদের সবগুলোতেই আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী নিজ দলীয় প্রার্থী। নৌকা প্রতীকের প্রার্থীর প্রতিপক্ষ হিসাবে স্বতন্ত্র প্রার্থীরা সবাই আওয়ামী লীগের ‘বিদ্রোহী’। এ নিয়ে জেলার নেতাকর্মীদের মধ্যে বিভেদ প্রকাশ্যে এসেছে। যদিও দলটির জেলার র্শীষ নেতারা বলছেন, বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় কৌশল হিসেবে তারা দল মনোনীত প্রার্থীর বিরুদ্ধে নিজ দলের একজনকে প্রতিদ্বন্দ্বী হিসেবে ভোটের মাঠে নামিয়েছেন।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
ঝিনাইদহ সদর উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করছেন দলের উপজেলা সভাপতি অ্যাডভোকেট আব্দুর রশীদ। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে রয়েছেন সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান জেএম রশিদুল আলম।
হরিণাকুণ্ডুতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মশিউর রহমান জোয়ার্দার। তার প্রতিদ্ব›দ্বী হিসাবে মাঠে রয়েছেন দলের ‘বিদ্রোহী প্রার্থী’ জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক জাহাঙ্গীর হোসাইন।
জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম আব্দুল হাকিম আহমেদ দাবি করেছেন, নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার জন্যই তাদেরকে ভোটের মাঠে নামানো হয়েছে। বিদ্রোহী প্রার্থীরা মাঠে থাকায় নির্বাচন উৎসবমুখর হবে বলে মনে করেন এই নেতা।

আরও পড়ুন