শ্যামনগরে জলবায়ু মেলা শুরু

আপডেট: 05:32:58 24/12/2017



img

সাতক্ষীরা প্রতিনিধি : শ্যামনগরে শুরু হয়েছে জলবায়ু মেলা। চলবে তিনদিন।
উপজেলা পরিষদ চত্বরে আজ রোববার মেলা উদ্বোধন করেন সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।
এর আগে গ্রামবাংলার হারিয়ে যেতে বসা পালকি, লাঠিখেলা, ঢোল, তবলা, জাল, লাঙলসহ রঙ-বেরঙের পোশাকে সজ্জিত হয়ে একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়। এটি শহরের প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে পতাকা উত্তোলন, জাতীয় সংগীত ও দেশাত্মবোধক গানসহ নাচের মধ্য দিয়ে প্রথম দিনের আলোচনা সভা শুরু হয়।
জলবায়ু পরিষদের সভাপতি উপাধ্যক্ষ মো. নাজিমুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান মুহসিন উল মুলক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান, শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়ত মান্নান আলী, মুক্তিযোদ্ধা কমান্ডার দেবীরঞ্জন মণ্ডল, সিএসআরএল-এর সাধারণ সম্পাদক জিয়াউল হক মুক্তা, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষকুমার মণ্ডল, কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ।
এছাড়া বাঘের আক্রমণে জখম মুন্সিগঞ্জের আতিয়ার রহমান, উপজেলার তালবাড়িয়া গ্রামের বিজলীবালা মণ্ডল এবং গাবুরার মহসিন আলী তাদের করুণ অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
মেলায় মাদুর ও লোকজ জ্ঞান, পিঠা-পুলি, প্রযুক্তি গাছের পাঠশালা, মাটি ও জীবন, উপকূলের মৎস্যজীবীসহ ৩০টি স্টল বসেছে। স্টলগুলোতে ঐতিহ্যবাহী খাবার পিঠা-পুলি, শাপলাফুল, শালুক, ঢ্যাব, মাটির হাড়ি, মাটির তৈরি খেলনা, বিভিন্ন প্রজাতির ধান দেখা যায়। আরো ছিল নাগরদোলা।
আলোচনা সভা শেষে জারিগান, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, লোকনাট্য এবং পুতুল নাচ হয়।

আরও পড়ুন