সাতক্ষীরায় বৈষ্ণব সম্মেলনে ৩৫ দেশের ভক্ত

আপডেট: 07:18:57 07/03/2018



img

আব্দুস সামাদ, সাতক্ষীরা : ভাবগম্ভীর বৈদিক আলোচনায় ভগবান শ্রীকৃষ্ণকথা, ভজন কীর্তন ও গৌড়মণ্ডল পরিক্রমণের মধ্য দিয়ে বুধবার সাতক্ষীরায় শেষ হলো আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ- ইসকনের চার দিনের অনুষ্ঠানমালা।
সাতক্ষীরার শ্রীশ্রীরাধাশ্যামসুন্দর মন্দিরের আয়োজনে অনুষ্ঠিত হয় এই পরিক্রমা ও বৈষ্ণব সম্মেলন ।
৪ মার্চ রোববার থেকে সাতক্ষীরা পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয় ময়দানে অনুষ্ঠিত এই ধর্মীয় অনুষ্ঠানমালায় যোগ দেন বিশ্বের ৩৫টি দেশের ১০৬ জন বিদেশি কৃষ্ণভক্ত। তারা ধর্মীয় আলোচনা ও কীর্তনে-ভজনে মেতে ওঠেন। এতে প্রতিদিন যোগ দেন হাজার হাজার হিন্দু নরনারী। মন্দিরজুড়ে ভক্তিপূজা আরতি ও মহাপ্রসাদ বিতরণ করা হয়। সেই সঙ্গে অনুষ্ঠিত হয়েছে ভগবদ পাঠ ।
এর আগে মঙ্গলবার সকালে বিদেশি ইসকন সদস্যরা কলারোয়ার কেড়াগাছিতে হরিদাস ঠাকুরের জন্মভিটা পরিদর্শন করেন। তারা সেখানকার মন্দিরে পূজা দেন। দুপুরে তারা যোগ দেন সাতক্ষীরা শহরের শহীদ রাজ্জাক পার্কে অপেক্ষমাণ হাজার হাজার কৃষ্ণভক্ত নর-নারীর সঙ্গে। সেখান থেকে গৌড়মণ্ডল পরিক্রমাসহকারে তারা পৌঁছে যান পল্লীমঙ্গল স্কুলমাঠে। এদিন দুপুরে অনুষ্ঠিত হয় নগর সংকীর্তন।
পুরো অনুষ্ঠানমালায় যোগ দেন দক্ষিণ আফ্রিকার শ্রীমৎ ভক্তিধীর দামোদর মহারাজ, মায়াপুর ভারতের শ্রীমৎ ভক্তি নিত্যানন্দ স্বামী মহারাজ, বাংলাদেশের শ্রীমৎ ভক্তি প্রিয়ং গদাধর গোস্বামী মহারাজ, আর্জেটিনার শ্রীপাদ মারিচি দাস, মায়াপুর ভারতের শ্রীপাদ বিহারী কৃষ্ণদাস ব্রহ্মচারী, ইসকন বাংলাদেশের সভাপতি শ্রীপাদ শুদ্ধস্বত্ত গোবিন্দ দাস, সহসভাপতি শ্রীপাদ নবদ্বীপ দ্বিজ গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী, সহসভাপতি শ্রীপাদ পুষ্পশীলা শ্যাম দাস ব্রহ্মচারী, শ্রীপাদ চারুচন্দ্র দাস ব্রহ্মচারী।
শেষ দিনের অনুষ্ঠানের অতিথি হিসাবে যোগ দেন মীর মোস্তাক আহমেদ রবি এমপি, জেলা আওয়ামী লীগ সভাপতি মুনসুর আহমেদ, জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষ, পূজা উদযাপন পরিষদ সভাপতি মনোরঞ্জন মুখার্জী, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ সভাপতি বিশ্বজিৎ সাধু, জয় মহাপ্রভু সেবক সংঘের সহসভাপতি ডা. সুশান্ত ঘোষ, পৌর আওয়ামী লীগ সভাপতি আবু সায়ীদ প্রমুখ। এতে সভাপতিত্ব করেন শ্রীশ্রীরাধাশ্যামসুন্দর মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ পরমপুরুষ কৃষ্ণদাস ব্রহ্মচারী।