সুন্দরবনে আগুনের ঘটনায় এবার এসও সাসপেন্ড

আপডেট: 01:59:40 04/05/2016



img

বাগেরহাট প্রতিনিধি : এবার সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা (এসও) সুলতান মাহমুদকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করেছে বনবিভাগ। বনের তার নিয়ন্ত্রাধীণ অংশে বার বার আগুন লাগলেও তা প্রতিরোধে ব্যর্থতার দায়ে ওই কর্মকর্তার বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলো।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।
এ নিয়ে সুন্দরবনে আগুন লাগার ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে ধানসাগর স্টেশনের কর্মকর্তা-বনরক্ষীসহ পাঁচজনকে সাময়িক বরখাস্ত করল বনবিভাগ।
বনের ধানসাগর স্টেশন এলাকায় গত এক মাসে চারবার আগুন লাগার ঘটনা ঘটে। এর মধ্যে ১৩, ১৮ ও ২৭ এপ্রিল তিন দফা আগুন লাগার জন্য বনবিভাগ স্থানীয় দুর্বৃত্তদের দায়ী করে আসছে।
২৭ মার্চ পরবর্তী ওই তিন দফা অগ্নিকাণ্ডের ঘটনায় সদ্য বরখাস্ত হওয়া বন কর্মকর্তা সুলতান মাহমুদ বাদী হয়ে বন আদালত ও থানায় দুর্বৃত্তদের বিরুদ্ধে পৃথক তিন মামলাও করেন।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, সুন্দরবনে আগুনের ঘটনায় ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ দায়িত্ব পালনে অবহেলা করেছেন। তার অবহেলার কারণে সুন্দরবনে ১৪ দিনের মধ্যে তিন বার আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
এ ঘটনার পর বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেনসহ বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বন কর্মকর্তা সুলতান মাহমুদ যে দায়িত্ব পালনে অবহেলা করেছেন তার প্রমাণ মেলায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
এ সংক্রান্ত আদেশের চিঠিও সুলতানকে পাঠানো হয়েছে বলে জানান তিনি।
তবে ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ বলেন, 'এখনো এমন কোনো চিঠি আমি হাতে পাইনি।'

আরও পড়ুন