সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখা যাচ্ছে এখনও

আপডেট: 01:12:32 14/04/2016



img

বাগেরহাট প্রতিনিধি : পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পসংলগ্ন এলাকায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আজ বৃহস্পতিবার সকালে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে পারলেও মাঝেমধ্যে ধোঁয়া দেখা যাচ্ছে।
ধোঁয়ার স্থান থেকে আগুন যাতে ফের আশপাশে ছড়িয়ে না পড়ে, সে জন্য বন বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও ফায়ার সার্ভিসের সদস্যরা স্থানীয় লোকজনের সহায়তায় ওই স্থানে পানি দিচ্ছেন।
পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা মো. সাইদুল ইসলাম জানান, এখন সুন্দরবনের কোথাও কোনো আগুনের অস্তিত্ব নেই। তার পরও আরো দু-তিন দিন এখানে নজরদারি করা হবে এবং গাছের গোড়ায় পানি দেওয়া হবে।
স্থানে স্থানে ধোঁয়া দেখা যাওয়ার কারণ সম্পর্কে সাইদুল জানান, আগুনে বেশ কিছু বড় বড় গাছ পুড়ে গেছে। যে ধোঁয়া দেখা যাচ্ছে, সেগুলো মাটির নিচে গাছের গোড়ার কয়লা থেকে বের হচ্ছে। যে কারণে এখনো পানি ঢালা হচ্ছে, যাতে সেখান থেকে নতুন করে আগুনের সূত্রপাত না হয়।
আগুনে বনের প্রায় সাড়ে আট একর বনভূমির গাছপালা পুড়ে গেছে। তবে এতে কোনো বন্য প্রাণীর ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে বন বিভাগ।
এদিকে, আগুন লাগার কারণ খুঁজে বের করতে বুধবার বিকেলে চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে। কমিটিকে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
মো. সাইদুল ইসলাম জানান, প্রতিবেদন অনুযায়ী দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া অগ্নিকাণ্ড এড়াতে সুন্দরবনে সাধারণ লোকজনের চলাচল বন্ধ কিংবা সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
গত ২৭ মার্চ রাতে বনের একই এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তাতে প্রায় দেড় একর বনভূমির গাছপালা পুড়ে যায়।
(এএইচ/একে/১৪.০৪.১৬)

আরও পড়ুন