সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে

আপডেট: 08:45:26 18/04/2016



img

বাগেরহাট প্রতিনিধি : পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আব্দুল্লাহর ছিলা এলাকায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। সোমবার বিকেলে ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের ভোলা নদী-সংলগ্ন ওই এলাকার আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসে।
সোমবার সকাল নয়টার দিকে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত ছুটে যান বন বিভাগের কর্মকর্তা-কর্মচারী, ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ও শতাধিক গ্রামবাসী। এরপর টানা কয়েক ঘণ্টা চেষ্টা চালিয়ে বিকেলে আগুন নেভানো সম্ভব হয়েছে। ততক্ষণে পুড়ে গেছে সেখানকার বনের প্রায় অর্ধ একর বনভূমির গুল্ম জাতীয় লতা-পাতা ও গাছপালা।
তবে বন্যপ্রাণীর কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন খুলনার বন সংরক্ষক জহিরউদ্দিন আহমেদ। তিনি আরো জানান, সোমবারের অগ্নিকাণ্ডের ঘটনার তদন্তে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। যার প্রধান করা হয়েছে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. বেলায়েত হোসেনকে। এক সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা আছে। এরপর তদন্ত প্রতিবেদন অনুযায়ী প্রয়োজনীয় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
তবে সুন্দরবনে সোমবারের অগ্নিকাণ্ডের বিষয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে বনের আব্দুল্লার ছিলা এলাকায় আগুন দিয়েছে। এর আগে ১৩ এপ্রিল অগ্নিকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১৭ এপ্রিল ছয়জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এর পরের দিনই আগুন লাগার ঘটনা ওই ঘটনারই নাশকতা বলে তিনি মনে করছেন।  
এর আগে নাংলী এলাকায় গত ২৮ মার্চ লাগা আগুনে প্রায় দেড় একর ও ১৩ এপ্রিল লাগা আগুনে পুড়ে যায় প্রায় সাড়ে আট একর বনভূমির গাছপালা।
(এএইচ/একে/১৮.০৪.১৬)

আরও পড়ুন