সুন্দরবনে ভারতীয় গরু

আপডেট: 06:10:58 13/07/2018



img

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি : অবৈধভাবে আসা চারটি ভারতীয় গরু সুন্দরবন থেকে আটক করেছে রিভারাইন বর্ডার গার্ড বাংলাদেশ (আরবিজিবি) কৈখালী ক্যাম্পের সদস্যরা।
বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে গরুগুলো আটক করা হয়। এসময় গরু চারটি সুন্দরবনের মধ্যে গাছের সঙ্গে বাঁধা ছিল বলে অভিযান পরিচালনাকারী টিম সূত্রে জানানো হয়।
গরুর মালিক সম্পর্কে অভিযান পরিচালনা টিমের সদস্যরা কোনো তথ্য দিতে পারেননি। তবে বেশ কয়েকজন জেলে ও স্থানীয়দের দাবি, জনৈক আব্দুল্লাহ ও হুন্ডি ব্যবসায়ী ছোট মানা ওই গরুর মালিক। তারা একই পন্থায় বনবিভাগ ও বিজিবি সদস্যদের চোখ ফাঁকি দিয়ে প্রায়ই ভারত থেকে গরু নিয়ে আসেন।
এসব গরুর অধিকাংশ রোগাক্রান্ত বলে দাবি করে জেলেসহ গ্রামবাসী জানান, অবৈধভাবে আনা গরু বিভিন্ন বাড়িতে কয়েকদিন লুকিয়ে রাখার পর তারা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করে।
এবিষয়ে কৈখালী ক্যাম্পের রিভারাইন বিজিবি সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে শকুনখালী এলাকা থেকে চারটি ভারতীয় গরু আটক করা হয়। গরুগুলো কালিগঞ্জের বসন্তপুর কাস্টম অফিসে জমা দেওয়া হয়েছে।
গরুগুলো ভারতের শমসেরনগর থেকে এসেছিল দাবি করে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ভারতীয় অংশে অবস্থানরত সদস্যরা গরু চারটি বনের মধ্যে রেখে যায়। আরো কিছু গরু পৌঁছানোর পর একসঙ্গে এপারের সদস্যদের চালানটি নিয়ে আসার কথা ছিল। তার আগেই আরবিজিবি তথ্য পেয়ে অভিযান চালিয়ে সেগুলো আটক করে।

আরও পড়ুন