সুলতান উৎসবে যা থাকছে

আপডেট: 02:27:55 06/09/2017



img

নড়াইল প্রতিনিধি : আজ  (বুধবার) নড়াইলে শুরু হচ্ছে চারদিনব্যাপী প্রাণ-আরএফএল সুলতান উৎসব।
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে এ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসব চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত।
এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে চারদিনব্যাপী উৎসবের অনুষ্ঠানমালায় রয়েছে আর্ট ক্যাম্প,  চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রতিদিন সন্ধ্যায় শিল্পী এসএম সুলতানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও নড়াইলসহ বিভিন্ন জেলার শিল্পীদের পরিবেশনা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এছাড়া জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ৯ সেপ্টেম্বর বিকাল ৩টায় চিত্রা নদীতে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, আজ (বুধবার) বিকাল ৫টায় সুলতান মঞ্চে উৎসবের উদ্বোধন করবেন নড়াইল জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।
এর আগে মঙ্গলবার সন্ধ্যায় নড়াইল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সুলতান উৎসবের কর্মসূচি তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উৎসবকে ঘিরে ইতিমধ্যে বাংলাদেশসহ ভারতের চিত্রশিল্পীরা নড়াইলে চলে এসেছেন।  উৎসব প্রাঙ্গণে নড়াইলসহ বিভিন্ন এলাকা থেকে অর্ধশতাধিক দোকানি বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে।
এদিকে সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে প্রাণ-আরএফএল গ্রুপের সৌজন্যে ৯ সেপ্টেম্বর চিত্রা নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এবছর ও নারী এবং পুরুষ গ্রুপে নড়াইলসহ পাশের কয়েকটি জেলার নৌকা অংশ নেবে।
এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মো. আশিকুর রহমান মিকু জানান, এবছর ২২টি নৌকা অংশ নেবে বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে নারীদের পাঁচটি এবং পুুরুষদের ১৭টি নৌকা।
এদিকে উৎসব ও নৌকাবাইচকে ঘিরে নড়াইলবাসীর মাঝেও উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।