হিমালয়ের হিমেল হাওয়া বইছে

আপডেট: 07:28:21 07/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : হিমালয় থেকে বাংলাদেশে হিমেল হাওয়া আসতে শুরু করেছে। ফলে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমে তীব্র শীত অনুভূত হচ্ছে।
এরই মধ্যে রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। হিমালয় থেকে কাছের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, ‘এই শীত কয়েকদিন থাকবে। তারপর পরিবর্তন হবে। রাজধানী ঢাকায় গত দুদিনে তাপমাত্রা কমেছে। ফলে শীত অনুভূত হচ্ছে। এ ছাড়া ঠাণ্ডা বাতাস বয়ে যাচ্ছে। দেশের অন্যান্য স্থানেও তাপমাত্রা কমে যাওয়ায় শীত অনুভূত হচ্ছে।’
আবহাওয়া অধিদপ্তরের নিয়মিত চার্টে বিকেলে দেখা যায়, ঢাকায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। ঢাকা বিভাগের মধ্যে সবচেয়ে বেশি শীত অনুভূত হচ্ছে টাঙ্গাইলে। সেখানে তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে।
আফতাব উদ্দিন জানান, চলতি জানুয়ারি মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ এবং এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি জানুয়ারি মাসে রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগ এবং যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলে তাপমাত্রা কমে গিয়ে মৃদু, মাঝারি অথবা তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে শীত পড়বে।
একই সঙ্গে নদী অববাহিকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা, মাঝারি ও ঘন কুয়াশা পড়তে পারে।
সূত্র : বাসস ও এনটিভি

আরও পড়ুন