২০ বছরেও এমপিওভুক্ত হয়নি ঝিকরগাছার বাউসা স্কুল

আপডেট: 03:02:59 12/10/2016



img

স্টাফ রিপোর্টার : যশোরের ঝিকরগাছার বাউসা আরএন মাধ্যামিক বিদ্যালয়টি দীর্ঘ ২০ বছরেও এমপিওভুক্ত হয়নি। ফলে এই প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মানবেতর জীবন কাটছে। পাবলিক পরীক্ষায় ফলাফল ভালো হলেও এমপিওভুক্ত না হওয়ায় ক্ষুব্ধ শিক্ষানুরাগীসহ এলাকার লোকজন।
খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯৬ সালে উপজেলার নির্বাসখোলা ইউনিয়নের বাউসা, রাজার ডুমুরিয়া ও নন্দি ডুমুরিয়ার মাঝখানে বল্লা-উলাশী সড়কের মামাভাগ্নে বটতলায় ৮৪ শতক জমির ওপর প্রতিষ্ঠিত হয় বাউসা আরএন মাধ্যামিক বিদ্যালয়। দুই শতাধিক ছাত্রছাত্রী, ১২ জন শিক্ষক ও তিনজন কর্মচারী নিয়ে বিদ্যালয়টি যাত্রা শুরু করে। কিন্তু দীর্ঘদিনেও এমপিওভুক্ত না হওয়ায় চারজন শিক্ষক ইতিমধ্যে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে চলে গেছেন।
বিদ্যালয়টি ২০০২ সালে নিম্নমাধ্যমিক ও ২০০৫ সালে মাধ্যমিকের স্বীকৃত পায়। ২০০৫ সাল থেকে এই স্কুলের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল হক জানিয়েছেন, বর্তমানে আড়াই শতাধিক শিক্ষার্থীকে আটজন শিক্ষক পাঠদান করেন। গত তিন বছরে এসএসসি ও জেএসসি পরীক্ষায় পাসের হার শতভাগ। কয়েকবার জুনিয়র বৃত্তিও পেয়েছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
তিনি আরো জানান, যোগ্যতা ও জ্যেষ্ঠতা থাকা সত্ত্বেও ২০০৪ ও ২০১০ সালে এমপিওভুক্ত হয়নি প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠান থেকে পাস করে অনেক শিক্ষার্থী প্রকৌশলী, ডাক্তার, প্রশাসনিক কর্মকর্তা হয়েছেন।
বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মাহবুবুুুুুর রহমান জানান, বিদ্যালয়টি এসএসসি, জেএসসি ও জুনিয়র বৃত্তিতে ইউনিয়নসেরা হওয়ার পরও দীর্ঘ ২০ বছরেও এমপিওভুক্ত না হওয়া দুঃখজনক। তাছাড়া এলাকার শিক্ষা প্রসারে বিদ্যালয়টির রয়েছে অগ্রণী ভূমিকা।
তবে কী কারণে বিদ্যালয়টি এমপিওভুক্ত হচ্ছে না, সে বিষয়ে বলতে পারেননি সংশ্লিষ্ট কেউ।

আরও পড়ুন