‘গাছের পাঠশালা’য় শিক্ষার্থীদের শপথ

আপডেট: 07:35:00 06/08/2017



img
img

আব্দুস সামাদ, সাতক্ষীরা : গাছের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলার শপথ নিয়েছে সাতক্ষীরার দুই শতাধিক শিক্ষার্থী। রোববার (৬ আগস্ট) দুপুরে সাতক্ষীরা সদর উপজেলার তুজলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থীকে ‘গাছের পাঠশালা’র পক্ষ থেকে এই শপথ পাঠ করানো হয়।
এ সময় শিক্ষার্থীরা ‘গাছ আমাদের বাঁচিয়ে রাখে। গাছের সাথে বন্ধত্ব অটুট থাকুক। গাছ কাটবো না। গাছের ও মানুষের কোনো ক্ষতি করবো না’ বলে শপথ নেয়।
শপথবাক্য পাঠ করান সদর উপজেলার তুজলপুরে গড়ে ওঠা গাছের পাঠশালার পরিচালক সাংবাদিক ইয়ারব হোসেন।
এই শপথবাক্য পাঠ ও ফলদ গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।
আরো বক্তব্য রাখেন ঝাউডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ খলিলুর রহমান, সাতক্ষীরা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সৈয়দ আমিনুর রহমান বাবু, তুজলপুর জিসি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম, তুজলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলুদা খাতুন,  তুজলপুর কৃষকক্লাবের সাধারণ সম্পাদক গোলাম রহমান, ঝাউডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রমজান আলী বিশ্বাস, হাবিবুর রহমান হবি, ফারুক হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ‘‘গাছ আমাদের পরম বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি করে গাছ লাগানোর বিকল্প নেই। আমরা জঙ্গিবাদ, মাদক ও বাল্য বিবাহকে ‘না’ বলে বেশি করে গাছ লাগাবো।’’
এর আগে তুজলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থীর হাতে ‘গাছের পাঠশালা’র পক্ষ থেকে কদবেল চারা তুলে দেন সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।
গাছের চারা পেয়ে ইমানুর হোসেন ও আলী হোসেন নামে শিক্ষার্থী অনুভূতি ব্যক্ত করে বলে, ‘আমরা গাছ পেয়ে খুব খুশি। এই গাছ আমাদের বাড়িতে লাগাবো। আমরা নিয়মিত গাছের পরিচর্যা করবো। আমরা গাছ নষ্ট বা কাটবো না।’
গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় তুজলপুরে গড়ে উঠেছে ‘গাছের পাঠশালা’ নামে একটি ব্যতিক্রমী প্রতিষ্ঠান।

আরও পড়ুন