‘মাইল্ড স্ট্রোক’ : খালেদাকে নেওয়া হচ্ছে পিজিতে

আপডেট: 03:38:59 10/06/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা ‘মাইল্ড স্ট্রোক’ বলে সন্দেহ প্রকাশ করার পরদিনই স্বাস্থ্য পরীক্ষার জন্য খালেদা জিয়াকে ফের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) নেওয়া হচ্ছে।
বিএনপি চেয়ারপারসনকে রোববারই কারাগার থেকে হাসপাতালে নেওয়া হচ্ছে বলে আইনমন্ত্রী আনিসুল হক সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন।
শনিবার খালেদার ব্যক্তিগত চিকিৎসকরা দেখে এসে বলেছিলেন, গত ৫ জুন বিএনপি চেয়ারপারসনের ‘মাইল্ড স্ট্রোক’ হয়েছিল বলে তারা ধারণা করছেন। সেই কারণে তিনি পড়ে গিয়েছিলেন।
৭৩ বছর বয়সী দলীয় চেয়ারপারসনের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাকে বেসরকারি ইউনাইটেড হাসপাতালে ভর্তির দাবি জানিয়ে আসছে বিএনপি।
সাবেক প্রধানমন্ত্রী খালেদার শারীরিক অবস্থার বিষয়ে সরকার ‘কনসার্ন’ জানিয়ে আইনমন্ত্রী বলেন, “যেসব পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নিতে হয় যে মাইল্ড স্টোক হয়েছে কি না, সে ব্যাপারে আজ তাকে বঙ্গবন্ধু মেডিকেল ইউনিভার্সিটিতে নিয়ে যাওয়া হবে বলে আমাকে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।”
তবে রোববার কখন খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হবে, সে বিষয়ে কিছু জানাতে পারেননি আইনমন্ত্রী।
চার মাস ধরে কারাবন্দি খালেদাকে এর আগে এপ্রিলের শুরুতে এক্স রে করাতে বিএসএমএমইউতে নেওয়া হয়েছিল। ওই দিনই তাকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে ফেরত নেওয়া হয়।
পরিত্যক্ত ওই কারাগারে একমাত্র বন্দি হিসেবে রয়েছেন দুর্নীতির মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত খালেদা।
খালেদার পড়ে যাওয়ার বিষয়ে আনিসুল হক বলেন, “তিনি (খালেদা) রোজা রেখেছিলেন, রোজা রাখার পরে বিকাল তিনটা-সাড়ে তিনটার দিকে একটু হেলে পড়ে যাচ্ছিলেন, তখন তাকে যে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে, ওখানে যে লোক আছে ফাতেমা, সে তাকে ধরে ফেলে এবং তাৎক্ষণিক জেলের ডাক্তাররা তাকে দেখেন।
“তিনি যেহেতু রোজা রেখেছিলেন, তার সুগার লেভেল কমে গিয়েছিল বলে তারা (চিকিৎসক) জানান এবং একটা চকলেট খাওয়ার পরে তা রিভাইভ করে।”
কারাগারে কেউ অসুস্থ হলে কারাবিধি অনুযায়ী তার যে চিকিৎসা প্রয়োজন, সরকার তা নিশ্চিত করবে বলে আশ্বস্ত করেন আইনমন্ত্রী।
বিএনপির অভিযোগ, খালেদার জিয়ার চিকিৎসা নিয়ে সরকার উদাসীন। সেই কারণে তার অবস্থার অবনতি ঘটছে। 
সচিবালয়ে রোববার কয়েকজন জেলা জজের গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন আনিসুল হক।
রোববার পাঁচজন জেলা জজের জন্য পাঁচটি প্রাইভেটকার এবং একটি জেলা জজ আদালতের জন্য একটি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করেন আইনমন্ত্রী।
জেলা জজদের নিরবচ্ছিন্নভাবে যাতায়াতের জন্য পর্যায়ক্রমে গাড়ি দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, অতিরিক্ত জেলা জজদের গাড়ি দেওয়ার সিদ্ধান্তও হয়েছে, শিগগিরই তাদের গাড়ি দেওয়া হবে।
এক প্রশ্নের জবাবে আনিসুল জানান, কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফেরত আনতে আলাপ-আলোচনা হবে।
“আমরা চেষ্টা চালিয়ে যাব এবং ইনশাল্লাহ আমরা (নূর চৌধুরীকে) নিয়ে আসব।”
জি সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে কানাডা সফরে আছেন।
চলমান মাদকবিরোধী অভিযান নিয়ে এক প্রশ্নে আইনমন্ত্রী বলেন, “আমার মনে হয়, যদি এমন কোনো প্রশ্ন না উঠে এখানে কোনো আইনের ব্যত্যয় হয়েছে, তাহলে এটা মেনে নেওয়া উচিত যে বন্দুকযুদ্ধই হয়েছে।
“আর আইনের ব্যত্যয় যদি হয়, যদি কেউ এ রকম অভিযোগ করে, যদি কেউ অভিযোগ করার পরে প্রাথমিকভাবে সে রকম তথ্য দিতে পারে, তাহলে আমরা খতিয়ে দেখব।”
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন