‘সুরক্ষিত সীমান্ত দেশকে বহুদূর এগিয়ে নিতে পারে’

আপডেট: 06:02:43 29/01/2018



img

সাতক্ষীরা প্রতিনিধি : সীমান্ত সুরক্ষায় বিজিবিসহ সবাইকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দক্ষিণ-পশ্চিম রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খালেদ আল মামুন।
সোমবার (২৯ জানুয়ারি) সাতক্ষীরার মোজাফফর গার্ডেনে আয়োজিত সেমিনারে তিনি এই আহ্বান জানান।
তিনি বলেন, ‘আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে চোরাচালান, নারী-শিশু পাচার, অবৈধ অনুপ্রবেশ, মাদক ও বিস্ফোরক পাচার এবং জঙ্গিবাদ রোধ করা সম্ভব হবে। ভিশন ২০৪০ এর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশ সীমান্তকে শতভাগ সুরক্ষা দেওয়া হবে।’
বিশ্বব্যাপী অপরাধের মাত্রা ও ভিন্নতা বাড়ছে উল্লেখ করে ব্রিগেডিয়ার খালেদ বলেন, ‘একটি সুরক্ষিত সীমান্ত বাংলাদেশকে বহুদূর এগিয়ে নিয়ে যেতে পারে। এতে ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ ঘটবে। বিদেশ ভ্রমণকারীরা অধিক নিরাপত্তা লাভ করবেন। পাশাপাশি চোরাচালানসহ সব ধরনের সীমান্ত অপরাধ শূন্যের কোঠায় নিয়ে আসা সম্ভব হবে।’
সেমিনারে আরো বক্তব্য রাখেন বিজিবির খুলনা সেক্টর কমান্ডার কর্নেল তৌহিদুল ইসলাম, কুষ্টিয়া সেক্টর কমান্ডার কর্নেল মসউদ, সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাসেম মো. মহিউদ্দিন, পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান প্রমুখ।
সেমিনারে সীমান্ত সুরক্ষা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভর্সিটি অব লিবারেল আর্টসের শিক্ষক প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের সহযোগী অধ্যাপক ড. এএসএম আলি আশরাফ।
সেমিনারে বলা হয়, ২২২ বছরের প্রাচীন সংস্থা সীমান্ত রক্ষা বাহিনীকে আরো আধুনিকায়নের লক্ষ্যে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। জনগণের সহায়তা নিয়ে, জনপ্রতিনিধি, গণমাধ্যম এবং প্রশাসনের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে সীমান্তকে অপরাধমুক্ত করার কাজে নামতে হবে। এ জন্য জনসচেতনতা গড়ে তুলতে হবে।
সেমিনারে বিজিবির ৩৮, ২১, ১৭ ও ৪৯ ব্যাটালিয়নের অধিনায়কসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন