‘স্থানীয় সরকারের ক্ষমতা ও আয় বাড়াতে হবে’

আপডেট: 04:50:06 21/09/2019



img

স্টাফ রিপোর্টার : পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, স্থানীয় সরকারকে শক্তিশালী না করতে পারলে উন্নয়ন সম্ভব না। এ জন্যে সরকারের সহযোগিতায় স্থানীয় সরকারের ক্ষমতা ও আয়ের উৎস বাড়াতে হবে।
তিনি বলেন, দেশ এগিয়ে চলেছে, উন্নয়ন হচ্ছে নানান সেক্টরে। কিন্তু বিচার বিভাগের ব্যবস্থাপনা খুব বেশি পরিবর্তন হয়নি।
প্রতিমন্ত্রী শনিবার শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক অডিটোরিয়ামে ‘বিরোধ মীমাংসা (পৌর এলাকা) বোর্ড আইন ২০০৪-এর সমস্যা, প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ ও উত্তরণে করণীয়’ শীর্ষক অ্যাডভোকেসি সভা এবং মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব)-এর আঞ্চলিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন ও সভাপতিত্ব করেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু।
প্রধান অতিথি স্বপন ভট্টাচার্য্য অনুষ্ঠানে বলেন, দেশের স্বাভাবিক কর্মকাণ্ড ২১ বছর ধরে স্বৈরশাসকের হাতে জিম্মি ছিল। যার ফলে দেশের জনগণ নানান সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়েছে।
তিনি বলেন, দেশে এখন আদালতগুলোতে প্রায় ৪০ লাখ মামলা ঝুলে আছে। ফলে বলা যায়, আদালতগুলো মামলার ভারে জর্জরিত।
তিনি পরিসংখ্যান তুলে ধরে বলেন, দেশের মানুষ বিচারের আশায় আদালতে নয় ভাগ, পুলিশের কাছে চার ভাগ ও জনপ্রতিনিধিদের কাছে বিচার চাইতে যায় ৮৭ ভাগ। এ কারণে জনপ্রিতিনিধিদের প্রাধান্য জনগণের কাছে অনেক বেশি।
প্রতিমন্ত্রী আদালতের বিচার সম্পর্কে বলেন, আদালত সব সময় কাগজপত্র ও রিপোর্টভিত্তিক। যার কারণে বিচার বিভাগে দীর্ঘসূত্রতা সৃষ্টি হয়েছে।
পৌরসভার বিচার বিভাগ নিয়ে তিনি বলেন, দীর্ঘদিন ধরে পৌরসভা কাজ করে আসছে। কিন্তু সেই খবর তৃণমূলে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। যাতে মানুষ কোর্টে না গিয়ে পৌরসভা বা ইউপি চেয়ারম্যানদের কাছে বিচার চাইতে আসতে পারে।
মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশন ও মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব)-এর যৌথ আয়োজনে বেলা ১১টায় এই সভা শুরু হয়। সভায় অ্যাডভোকেসি কর্মশালার উদ্দেশ্য সম্পর্কে আলোকপাত করেন, মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট খান মোহাম্মদ শহীদ।
পৌর বোর্ড আইন ২০০৪-এর সমস্যা ও সুবিধা নিয়ে আলোচনা করেন যশোর পৌরসভার সচিব আজমল হোসেন।
মানববর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রাতিষ্ঠানিক ও আইনি কাঠামোর ওপর উপস্থাপনা করেন এসএনভি বিল অ্যান্ড মেলিন্ডা গেঁস ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা লৎফুল কবীর।
আলোচনা পর্বে বিশেষ অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সংগঠনের সেক্রেটারি ও শরীয়তপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক ও মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ প্রমুখ।

আরও পড়ুন