বাল্যবিয়েবিরোধী সাইকেলযাত্রা

আপডেট: 09:04:58 04/11/2017



img
img

স্টাফ রিপোর্টার : বাল্যবিয়ে রুখে দেওয়ার আহ্বান জানিয়ে ১৬ কিলোমিটার বাইসাইকেল চালিয়ে প্রচারাভিযান চালালো প্রথম আলো যশোর বন্ধুসভা। প্রচারকারীরা বাল্যবিয়েপ্রবণ গ্রাম যশোর সদর উপজেলার ফরিদপুরের দুটি স্কুল ও শহরের দুটি সরকারি কলেজে গিয়ে শিক্ষার্থীদের অপ্রাপ্তবয়সে বিয়ে না করার জন্যে শপথ করান।
সকাল নয়টায় যশোর কালেক্টরেট চত্বর থেকে সাইকেলযাত্রা শুরু হয়। বন্ধুসভার ৪২ জন বন্ধু এ সাইকেলযাত্রায় অংশ নেন।
সাইকেলযাত্রা উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দীন।
এ সময় বক্তব্য দেন প্রথম আলো যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন বন্ধুসভার সাধারণ সম্পাদক মুরাদ হোসেন।
এরপর সাইকেলযাত্রা যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ ক্যাম্পাসে গিয়ে শিক্ষার্থীদের সচেতন করে। এ সময় বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মিজানুর রহমান। পরে সরকারি মহিলা কলেজে গিয়ে ১৮ বছরের কম বয়সের শিক্ষার্থীদের বাল্যবিয়ে বিষয়ে সচেতন করা হয়। সেখানে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর এম হাসান সোহরাওয়ার্দী।
এরপর যশোর সদর উপজেলার বাল্যবিয়েপ্রবণ গ্রাম ফরিদপুরের এফএমবি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ে গিয়ে ছাত্রছাত্রীদের বাল্যবিয়ে না করার জন্য শপথ বাক্য পড়ানো হয়। একই সঙ্গে বাল্যবিয়ে রুখে দেওয়ার জন্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফোন ও হটলাইন নম্বর সরবরাহ করা হয়। সেখানে দুটি স্কুলের প্রধান শিক্ষক যথাক্রমে শাহিন উদ্দীন ও পারভেজ মাসুদ বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দেয়াড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান, সদস্য আবদুল কাদের প্রমুখ।
সাহসী ১৯ বছর- স্লোগান সামনে রেখে বিকেলে কালেক্টরেট পার্কে নৃত্য, সংগীত, আবৃত্তি ও শুভেচ্ছা কথামালার মধ্যদিয়ে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান হয় পাঠকমেলার উদ্যোগে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসরকারি সংস্থা বাঁচতে শেখার নির্বাহী পরিচালক আঞ্জেলা গমেজ, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, ডা. আবদুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য সুকুমার দাস, প্রথম আলোর প্রতিনিধি মনিরুল ইসলাম ও মাসুদ আলম, বন্ধুসভার সভাপতি লাকি কাপুড়িয়া প্রমুখ।
পরে বন্ধুসভার ফারজানা ও ইরানী নৃত্য পরিবেশন করেন। এছাড়া সংগীত পরিবেশন করেন পল্লব, ইন্দ্রানী হালদার এবং শাহজালাল। কবিতা আবৃত্তি করেন কামরুল হাসান।
প্রথম আলোর সাংবাদিক মনিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়েছে।