যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র হামলা অনিবার্য : উত্তর কোরিয়া

আপডেট: 02:19:45 24/09/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা অনিবার্য হয়ে পড়েছে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।
স্থানীয়  সময় শনিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এই হুমকি দেন।
গণমাধ্যমের খবরে বলা হয়, ভাষণে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সর্বোচ্চ নেতা কিম জং-উনকে ‘রকেটম্যান’ বলেছেন ‘শয়তান প্রেসিডেন্ট’ ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার বৈধতা দেওয়া হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে সমালোচনা করে রি ইয়ং হোর বক্তব্যের মাত্র কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর বোমারু বিমান বি-১বি ল্যান্সার অন্য জঙ্গি বিমানগুলোর সঙ্গে উত্তর কোরিয়ার পূর্ব দিকে পানির ওপর আন্তর্জাতিক আকাশসীমায় টহল দেয়। যুক্তরাষ্ট্র যে সামরিক বিকল্প হাতে রাখছে, তা দেখাতেই এমনটা করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।
এর আগে এক সপ্তাহ ধরে তীব্র বাকযুদ্ধে লিপ্ত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্টকে ‘মানসিক বিকারগ্রস্ত যুক্তরাষ্ট্রের ভীমরতিগ্রস্ত বুড়ো’ হিসেবে আখ্যায়িত করেন কিম। পরের দিন শুক্রবার কিমকে ‘পাগলা’ বলেন ট্রাম্প।
শনিবারের ভাষণে কিমের নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী রি মার্কিন প্রেসিডেন্টকে ‘নিজেকে বড় ভাবা ও আত্মপ্রসাদে ভোগা মানসিকভাবে বিকারগ্রস্ত ব্যক্তি’ বলেন। তিনি আরো বলেন, ট্রাম্প জাতিসংঘকে ‘গ্যাং স্টারদের বাসা’ বানানোর চেষ্টা করছেন।
রি বলেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা নন, ট্রাম্প নিজেই ‘আত্মহত্যার মিশনে’ আছেন। তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের আসনে বসে আছে ‘প্রেসিডেন্ট শয়তান’।”
উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো নিষেধাজ্ঞাতেই টলবে না তার দেশ। তারা পরমাণু অস্ত্র বানিয়েই যাবেন এবং এর মধ্য দিয়ে ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে শক্তির ভারসাম্য’ তৈরি করা হবে।
সূত্র : রয়টার্স, এনটিভি

আরও পড়ুন