কালীগঞ্জে ‘মানবতা পয়েন্ট’

আপডেট: 03:06:38 21/11/2018



img
img

তারেক মাহমুদ, কালীগঞ্জ (ঝিনাইদহ) : ‘আপনার অপ্রয়োজনীয় জিনিস এখানে রেখে মানবতার সেবাই গর্বিত সাক্ষী হোন। প্রতিদিন মাগরিবের নামাজ পর কালীগঞ্জের কোন নাগরিক এখান থেকে কাপড় নিয়ে দুস্থদের মাঝে পৌঁছে দিতে পারেন।’- এমন একটি সাইনবোর্ড টানিয়ে কালীগঞ্জ মেইন বাসস্ট্যান্ড জামে মসজিদের সামনে বসানো হয়েছে একটি বক্স। আর এই বক্সটির নাম দেওয়া হয়েছে ‘মানবতা পয়েন্ট’।
বক্সের মধ্যে লাগানো আছে কাপড় রাখার হুক বা অ্যাঙ্গেল। সেখানে ইচ্ছা করলে আপনার অব্যবহৃত কাপড় রেখে যেতে পারেন। আর যদি কোনো গরিব-অসহায় মানুষের সেই কাপড় প্রয়োজন হয় তাহলে এখান থেকে নিজেই নিয়ে যেতে পারেন।
এমন ব্যতিক্রমী মহতী উদ্যোগ নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ লাভলু।
মানবতা পয়েন্টের উদ্যোক্তা মোস্তাক আহমেদ লাভলু জানান, উপজেলায় অনেক গরিব মানুষ আছে তারা কাপড় কিংবা শীতবস্ত্রের অভাবে অসহায় অবস্থায় থাকে। প্রতি বছর বিভিন্ন মানুষ শীতবস্ত্র বিতরণ করেন। কিন্তু অনেকে তা পান না।
তিনি বলেন, ‘অসহায় মানুষের স্বার্থে এটি স্থাপন করা হয়েছে। আমাদের সমাজে এমন অনেক ব্যক্তি আছে যাদের বাড়িতে অব্যবহৃত অনেক পুরনো কিংবা নতুন কাপড় আছে। সেই কাপড়গুলো এই মানবতা পয়েন্টে নিজহাতে কিংবা অন্য কাউকে দিয়ে রেখে যেতে পারেন। আমরা এই পয়েন্টে সেই সকল কাপড় বা শীতবস্ত্রগুলো সুন্দর করে সাজিয়ে রাখবো। যদি কোনো অসহায় মানুষের প্রয়োজন হয় তাহলে নিজে ইচ্ছায় সেই কাপড়টি এখন থেকে বিনামুল্যে নিয়ে যেতে পারে।’
লাভলু জানান, এটি করার আরেকটি উদ্দেশ্য হলো মানুষকে সচেতন করা। যাতে করে সামর্থ্যবানরা অসহায় মানুষের পাশে দাঁড়ান।
আড়পাড়া এলাকার যুবক মোস্তফা বিশ্বাস জানান, রোববার সন্ধ্যার পর এটি স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে অনেকে এখানে কাপড় বা শীতবস্ত্র দিয়ে যাচ্ছেন। অনেকে আগ্রহও দেখিয়েছেন।