নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল

আপডেট: 06:37:46 18/10/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ইউরোপীয় ইউনিয়নকে জানিয়েছেন, আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈঠক শেষে এই মন্তব্য করেন।
ইচি সচিব হেলালুদ্দীন বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সে ব্যাপারে তারা (ইইউ) আমাদের কাছে আহ্বান জানিয়েছেন। নির্বাচন কমিশন তাদের আশ্বস্ত করেছে যে, আইনের মধ্যে থেকে নির্বাচন কমিশনের যতটুকু ক্ষমতা রয়েছে তার সবটুকু প্রয়োগ করে তারা  অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ একটি জাতীয় সংসদ নির্বাচন জাতিকে উপহার দেবে।
ইসি সচিব বলেন, ‘তারা আমাদের কাছে নির্বাচনের পর্যবেক্ষক (অবজারভার) সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা তাদের বলেছি, আমাদের ১১৯টি লোকাল অবজারভার গ্রুপ রয়েছে। এ ছাড়া বাইরের দেশ থেকে যে অবজারভাররা আসতে চাইবে তাদের ওয়েলকাম করা হবে। তাদের জন্য একটি নীতিমালা আছে, সেই অনুযায়ী তারা সব কিছু করতে পারবে এবং তাদের একটি আইডি কার্ড দেওয়া হবে।’
‘তারা আমাদের জনবল এবং আইনশৃঙ্খলা বাহিনীর অংশগ্রহণ নিয়ে জানতে চেয়েছেন। আমরা তাদের বলেছি, সংবিধানের যে ক্ষমতা দেওয়া আছে সে অনুযায়ী সব ভোটকেন্দ্রে নির্বাচনের সময় পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী ও জনবল উপস্থিত থাকবে। তারা ইভিএম নিয়ে জানতে চেয়েছেন কমিশনের কাছে। সিইসি তাদের জানিয়েছেন, আইন পাস হলে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হবে,’ বলছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।
সূত্র : এনটিভি

আরও পড়ুন