জার্মানির সামনে আজ জয়ের বিকল্প নেই

আপডেট: 04:36:48 23/06/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : জার্মানির আবহাওয়া আজ মেঘলা, তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। সে হতেই পারে, কিন্তু আজ রাশিয়ার সোচির তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। তুলনামূলক তপ্ত আবহাওয়াতেই আজ ভাগ্য নির্ধারিত হবে জার্মানির।
বিশ্বকাপ-ভাগ্য। রাশিয়া বিশ্বকাপে জার্মানি থাকবে কি থাকবে না! প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে এরই মধ্যে বিশ্বকাপ-মিশন যে কঠিন করে তুলেছে তারা! সুইডেনের বিপক্ষে আজকের দ্বিতীয় ম্যাচের ভেন্যু সোচি! জার্মানির ভাগ্য আজ পুরোপুরিই রাশিয়ার এই শহরটির হাতে!
জার্মানিকে অনুপ্রাণিত করছে ৩৬ বছর আগের ইতিহাস। ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আলজেরিয়ার কাছে হেরেও সেবার ফাইনালে খেলেছিল জার্মানরা। ফাইনালে ইতালির কাছে হেরে শিরোপা জেতা হয়নি—সে অন্য এক গল্প।
মেক্সিকোর কাছে হারটা জার্মান গণমাধ্যম মোটেও ভালোভাবে নেয়নি। রীতিমতো ধুয়ে দিয়েছে তারা। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন দলটি বিড়ালে পরিণত হয়েছে—এমন মন্তব্যও এসেছে পত্রপত্রিকার পাতায়।
জার্মান কোচ জোয়াকিম লো এবার মুদ্রার অন্য পিঠ দেখছেন। ২০১৪ বিশ্বকাপে তার অধীনেই ১৯৯০ সালের পর প্রথম ও নিজেদের চতুর্থ বিশ্বকাপ শিরোপাটা জিতেছিল তারা। এবার প্রথম ম্যাচেই হেরে যাওয়ার পর উনুনের উত্তপ্ত আঁচটা ঠিকই লাগছে লোর শরীরে। সুইডেনের বিপক্ষে তিনি মেক্সিকো ম্যাচের ‘ভুল’গুলো শোধরাতে মরিয়া, ‘এই ম্যাচে আমরা মেক্সিকো ম্যাচের ভুল শুধরে ভালো কিছু দেখাবার জন্য মানসিকভাবে তৈরি।’
অধিনায়ক ম্যানুয়েল নয়্যার জানিয়েছেন, জার্মান দলে মেক্সিকো ম্যাচের পর থেকেই চলছে আত্মবিশ্লেষণ, ‘আমরা সে ম্যাচটি বিশ্লেষণ করে দেখেছি। আমরা যে নিজেদের খেলাটা খেলতে পারিনি, এ ব্যাপারে আমরা সবাই একমত। আমরা আত্মসমালোচনা করছি। নিজেদের ওপরই আমরা ক্ষুব্ধ।’
সূত্র : প্রথম আলো

আরও পড়ুন