কমিউনিস্ট নেতা জসিম মণ্ডলের মৃত্যু

আপডেট: 01:52:04 02/10/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : প্রবীণ কমিউনিস্ট নেতা জসিম উদ্দিন মণ্ডল (৯৫) মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার ভোর ৬টায় রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।
সিপিবি প্রেসিডিয়াম সদস্য কাফি রতন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘তিনি বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত ২৮ সেপ্টেম্বর পাবনার ঈশ্বরদীতে নিজ বাড়িতে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে আইসিইউতে রাখা হয়। আজ সকালে তিনি মারা গেছেন।’
সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স জানান, আগামী মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল  সাড়ে ১০টায় সিপিবি'র কেন্দ্রীয় অফিসে, সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন এবং বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জানাজা অনুষ্ঠিত হবে। ওইদিনই তাকে ঈশ্বরদী গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হবে। আগামী ৪ অক্টোবর সকাল ৯টায় ঈশ্বরদী ঈদগাহে শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।
দলীয় সূত্রে জানা গেছে, ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা জসিম উদ্দিন মণ্ডলের জন্ম ১৯২২ সালে পশ্চিমবঙ্গের নদীয়া জেলায়। ১৯৪০ সালে কমিউনিস্ট পার্টির সদস্য হন তিনি। দেশভাগের পর পাবনার ঈশ্বরদীতে চলে আসে তার পরিবার। সেখানে রেল শ্রমিকদের নিয়ে আন্দোলন গড়ে তোলেন তিনি। একাত্তরে ভারতে থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের পক্ষে ভূমিকা রাখেন তিনি।
সূত্র : বাংলা ট্রিবিউন

আরও পড়ুন