‘রাজনৈতিক নয়, সামাজিক ঐক্যপ্রক্রিয়া’

আপডেট: 01:58:43 19/09/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : জাতীয় ঐক্যের ডাক দিয়ে পাঁচ দফা ও নয় লক্ষ্য ঘোষণার পর জাতীয় ঐক্যপ্রক্রিয়ার সমাবেশ প্রস্তুতিতে গতি এসেছে। আগামী ২২ সেপ্টেম্বরের পূর্বঘোষিত সমাবেশ সফল করতে গঠিত হয়েছে সাতটি উপ-কমিটি। কাজ শুরু করেছে কমিটিগুলো। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতা ও বিশিষ্টজনদের আমন্ত্রণ দেওয়া শুরু হয়েছে।
সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি পাওয়া না গেলেও রাজধানীর নাট্যমঞ্চ ঘিরে চলছে প্রস্তুতি। তাতে আমন্ত্রণ পাচ্ছে না কেবল জামায়াতে ইসলামী। শুরু থেকে এই ঐক্যপ্রক্রিয়ায় রয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম। পাঁচ দফা দাবিতে এ প্রক্রিয়ায় যুক্ত হয়েছে তিন দলের যুক্তফ্রন্ট।
সমাবেশ থেকে বৃহত্তর জাতীয় ঐক্যের লক্ষ্যে আরো বড় পরিসরে যাত্রা শুরু হতে পারে বলে জানিয়েছেন জাতীয় ঐক্যপ্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টরা। জাতীয় ঐক্যপ্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তাফা আমিন বলেন, এটা রাজনৈতিক ঐক্য প্রচেষ্টা নয়। সামাজিক ঐক্যপ্রক্রিয়া। আগামী ২২ সেপ্টেম্বর ঢাকা মহানগর নাট্যমঞ্চের সমাবেশে ব্যাপক জনসমাগমের প্রস্তুতি চলছে। পোস্টার লাগানো হচ্ছে। বিলি হচ্ছে লিফলেট। জাতীয় ঐক্যপ্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন সেখানে সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন। এখানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে চিঠি দিয়ে দলীয় কর্মীসহ আমন্ত্রণ জানানো হবে। এ ছাড়া চিঠির মাধ্যমে সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবীসহ বিশিষ্ট নাগরিকদের আমন্ত্রণ জানানো হবে। সমাবেশ থেকে বৃহত্তর ঐক্যপ্রক্রিয়ার কর্মসূচি ঘোষণা করা হবে। একই সঙ্গে বৃহত্তর ঐক্যের লক্ষ্যে আরো বড় পরিসরে যাত্রা শুরু হবে বলে আশা ব্যক্ত করেন তিনি। 
সংশ্লিষ্টরা জানান, ঐক্যপ্রক্রিয়ার সমাবেশে ব্যাপক উপস্থিতি নিশ্চিত করতে ব্যস্ত সময় পার করছেন নেতারা। প্রায় প্রতিদিন নিজেদের মধ্যে চলছে আলাপ-আলোচনা। এ ছাড়া বিভিন্ন সমমনা রাজনৈতিক দলের নেতাকর্মীদের কাছেও তুলে ধরছেন নিজেদের লক্ষ্য-উদ্দেশ্য। তবে, নাট্যমঞ্চ ঘিরে সমাবেশের প্রস্তুতি নিলেও এখন পর্যন্ত লিখিত অনুমতি পাননি তারা।
এ বিষয়ে জাতীয় ঐক্যপ্রক্রিয়ার নেতারা জানান, গত ৬ আগস্ট সমাবেশ করার জন্য ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার কাছে লিখিত আবেদন করা হয়। কিন্তু তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে জানান। তখন স্বরাষ্ট্রমন্ত্রী দেশের বাইরে ছিলেন। পরে ডিএমপির পক্ষ থেকে মৌখিক অনুমতি দেওয়া হয়।
সূত্র : মানবজমিন

আরও পড়ুন