মাহমুদুর রহমানের বিরুদ্ধে যশোরে রাষ্টদ্রোহের মামলা

আপডেট: 02:04:24 11/12/2017



img

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে দণ্ডবিধির ১২৪ (ক) ধারায় আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে যশোরের আদালতে।
আজ সোমবার সকালে যশোরের জুডিসিয়াল আমলি আদালতে মামলাটি করেন যশোর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের চেয়ারম্যান মশিয়ার রহমান সাগর। বিচারক মো. শাহিনুর রহমান বাদীর অভিযোগ গ্রহণ করে এ ব্যাপারে আদেশের জন্য আগামীকাল মঙ্গলবার দিন ধার্য্য করেছেন।
বাদীর অভিযোগ, গত ১ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত একটি সেমিনারে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান আওয়ামী লীগ সরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর নাতনি ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিকী সম্পর্কে কটূক্তি করেন এবং অসত্য বক্তব্য দেন। এছাড়া তিনি জাতির জনকের পরিবারের নিরাপত্তা আইনের বিরুদ্ধে বক্তব্য দেন। একই সঙ্গে মাহমুদুর রহমান বাংলাদেশকে বহির্বিশ্বে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে খুন-গুম নিয়ে অসত্য তথ্য উপস্থাপন করেন; যা রাষ্ট্রদ্রোহিতার শামিল। মাহমুদুর রহমানের এসব বক্তব্য বাদী বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় দেখে ও পড়ে একে দেশদ্রোহী ধারণা করেন এবং দণ্ডবিধির ১২৪(ক) ধারায় মামলা করার সিদ্ধান্ত নেন।
মামলায় জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল ও জেলা ছাত্রলীগের সভাপতি রওশন ইকবাল শাহীকে সাক্ষী করা হয়েছে।
প্রসঙ্গত, একই অভিযোগে কুষ্টিয়াসহ বেশ কয়েকটি জেলায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা হয়েছে গত কয়েকদিনে। প্রত্যেক মামলার বাদী স্থানীয় আওয়ামী লীগ নেতা।
এর আগে মাহমুদুর রহমানের বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে ৭৫টির বেশি মামলা হয়। সে সব মামলায় দীর্ঘদিন কারাগারে ছিলেন আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক। তার সম্পাদনায় প্রকাশিত পত্রিকাটির প্রেসেও তালা ঝুলছে।