কুঠিবাড়ী লালন আখড়ায় গান শুনলেন রাষ্ট্রপতি

আপডেট: 08:57:42 06/01/2018



img
img

শ্যামলী খন্দকার, কুষ্টিয়া : কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ী পরিদর্শন করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ অ্যাডভোকেট। পরে তিনি ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতেও যান। এই দুই প্রসিদ্ধ স্থানে তিনি স্থানীয় শিল্পীদের কণ্ঠে যথাক্রমে রবীন্দ্রসঙ্গীত ও লালনগীতি শোনেন।
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে যোগ দিতে আজ শনিবার দুপুরে হেলিকপ্টারযোগে রাষ্ট্রপতি সপরিবারে কুষ্টিয়া আসেন।
বিকেলে সড়কপথে তিনি কুঠিবাড়ী যান। কুঠিবাড়ীতে তিনি বিশ্বকবির স্মৃতিবিজড়িত ও সেখানে সংরক্ষিত বিভিন্ন আসবাবপত্র, দুর্লভ ছবি দেখেন। পরে বিশ্বকবির ঐতিহাসিক বকুলতলায় একটি বকুলের চারা রোপণ করেন। বকুলতলায় বসে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্রসঙ্গীত শোনেন তিনি। রাষ্ট্রপতি সঙ্গীতশিল্পীদের দশ হাজার টাকা পুরস্কারও দেন।
এসময় আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, কুমারখালী-খোকসা আসনের সংসদ সদস্য আব্দুর রউফ ছাড়াও কুষ্টিয়ার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিরা, প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আর রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন তার স্ত্রী রাশেদা খানম, ছেলে সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক, মেয়ে স্বর্ণা হামিদ, সচিব সম্পদ বড়ুয়া।
কুঠিবাড়ী থেকে রাষ্ট্রপতি কুষ্টিয়া শহরে ফেরেন। রাতে তিনি সপরিবারে ছেউড়িয়ায় লালন আখড়াবাড়ি পরিদর্শন করেন। সেখানে তিনি লালন একাডেমির শিল্পীদের কণ্ঠে লালনগীতি শোনেন।
আগামীকাল রোববার বেলা সাড়ে ১২টায় কুষ্টিয়া ইসলামী বিশ^বিদ্যালয়ে চতুর্থ সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

আরও পড়ুন