ইউনুসকে শিকলমুক্ত করলেন ইউএনও

আপডেট: 10:25:00 22/11/2017



img

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : অবশেষে ইউএনও ওবায়দুর রহমানের হস্তক্ষেপে শিকলবন্দি জীবন থেকে মুক্তি মিললো মণিরামপুরের মানসিক প্রতিবন্ধী ইউনুস আলীর।
বুধবার রাত আটটার দিকে ইউএনও মাছনা গ্রামে ইউনুসের বাড়িতে যান। তখন ইউএনওর উপস্থিতিতে ইউনুসের শিকল খুলে তাকে ঘরে আনা হয়। পরে ইউনুসকে স্ত্রী ও মায়ের হেফাজতে দেন তিনি।
এসময় থানার ওসি মোকাররম হোসেন, খানপুর ইউনিয়নের চেয়ারম্যান গাজী মোহাম্মদ, স্থানীয় ইউপি সদস্য ইদ্রিস আলী উপস্থিত ছিলেন।
এর আগে সন্ধ্যায় চেয়ারম্যান গাজী মোহাম্মদকে নিয়ে ঘটনাস্থলে যান যশোর জেলা মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার সাধারণ সম্পাদক মামুনুর রশিদ লাল্টু। তারা গিয়ে ইউনুসকে শিকলবন্দি অবস্থায় বাগানে দেখতে পান। পরে বিষয়টি ইউএনও ও থানা পুলিশকে জানান চেয়ারম্যান।
গত চার মাস ধরে স্ত্রী আকলিমা ও ছেলে আইয়ুব 'মানসিক প্রতিবন্ধী' ইউনুসের কোমরে শিকল পরিয়ে বাড়ির পেছনে বাগানে পুকুরপাড়ে কাঁঠালগাছের সঙ্গে তালা মেরে রাখেন। পরিবারের অভিযোগ, ইউনুস ঘরের গ্রিলসহ আসবাবপত্র ভাংচুর এবং স্ত্রী আকলিমাকে মারধর করেন। সে কারণে তাকে বাগানে বেঁধে রাখা হয়েছে।
এদিকে স্থানীয় ইউপি চেয়ারম্যান গাজী মোহাম্মদ ইউএনওর সামনে ঘোষণা দিয়েছেন, দ্রুতই তিনি ইউনুসকে একটি প্রতিবন্ধী কার্ড দেবেন। যাতে পরিবারের ওপর থেকে ইউনুসের বোঝা কিছুটা হালকা হয়।
মণিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওবায়দুর রহমান বলেন, 'মিডিয়ার মাধ্যমে ইউনুসের শিকলবন্দি জীবনের কথা জেনেছি। বুধবার সন্ধ্যায় খবর নিয়ে শুনেছি, ইউনুস তখনো শিকলবন্দি হয়ে বাগানে পড়ে আছেন। তাই ঘটনাস্থলে গিয়ে ইউনুসকে মুক্ত করে ঘরে এনে তার মা ও স্ত্রীর হেফাজতে দিয়েছি।'
ইউনুস যাতে পরিবারে ভালোভাবে থাকতে পারেন, সেই ব্যাপারে যা যা করা দরকার তা করা হবে বলে জানান ইউএনও।

আরও পড়ুন